ইতিহাস গড়লেন বার্সার বিস্ময় বালক ফাতি

বার্সেলোনার তরুণ ফুটবলার আনসু ফাতি।

ক্রীড়া ডেস্ক: ফুটবল পায়ে মাঠে নামার পর থেকেই বিস্ময় সৃষ্টি করে চলেছেন বার্সেলোনার তরুণ ফুটবলার আনসু ফাতি। কম বয়সে লা লিগায় অভিষেক হওয়াই নয় শুধু, একের পর এক গোল করেও নতুন নতুন ইতিহাস সৃষ্টি করে চলেছেন তিনি। এমনকি এমন এমন রেকর্ড গড়ছেন, যে রেকর্ডবইগুলো খুঁজতে গিয়ে মোটা ধুলোর আস্তরণ ঝাড়তে হচ্ছে পরিসংখ্যাববিদদের।

গত মৌসুমে বার্সার জার্সিতে লা লিগায় মাঠ মাতানো শুরু হলেও এল ক্ল্যাসিকোর মত মহারণের ম্যাচে আজকের আগ পর্যন্ত মাঠে নামা হয়নি তার। আজই প্রথম এল ক্ল্যাসিকো খেলতে মাঠে নামলেন আফ্রিকান বংশোদ্ভূত এই স্প্যানিশ ফুটবলার। যাকে বলা হচ্ছে, বার্সার নতুন মেসি।

রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্ল্যাসিকোয় খেলতে নেমেই রীতিমত ইতিহাস গড়ে ফেললেন তরুণ এই ফুটবলার। ম্যাচের ৮ম মিনিটে রিয়ালের বিপক্ষে সমতাসূচক দুর্দান্ত এক গোল করেন তিনি।

ওই এক গোলেই ইতিহাসের ধুলো ঝেড়ে নতুন করে নাম লিখে নিলেন আনসু ফাতি। মাত্র ১৭ বছর বয়সে এল ক্ল্যাসিকোর ইতিহাসে সর্বকনিষ্ট ফুটবলার হিসেবে গোল করার রেকর্ড গড়েন তিনি।

এরই মধ্যে বার্সার হয়ে লা লিগায় সবচেয়ে কমবয়সী ফুটবলার হিসেবে গোল করার রেকর্ড গড়েন তিনি। শুধু তাই নয়, স্পেন জাতীয় দলের হয়ে দলটির ইতিহাসে সর্বকনিষ্ট ফুটবলার হিসেবে গোল করার রেকর্ড গড়েছেন ফাতি। শুধু তাই নয়, লা লিগায় সর্বকনিষ্ট হিসেবে গোল এবং অ্যাসিস্টের রেকর্ড গড়েছেন তিনি।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসেও একই রেকর্ড গড়েছেন। গোল করেছেন সর্বকনিষ্ট হিসেবে। সর্বশেষ এল ক্ল্যাসিকোয় গোল করে নাম লিখে নিলেন ইতিহাসের পাতায়।

৭৩ বছর পর এল ক্ল্যাসিকোর ইতিহাসে এই রেকর্ড গড়লেন আনসু ফাতি। ১৯৪৭ সালে সর্বশেষ সর্বকনিষ্ট ফুটবলার হিসেবে গোল করেছিলেন আলফনসো নাভারো। ১৮ বছর হওয়ার আর মাত্র ৬দিন বাকি আনসু ফাতির। এর আগেই এল ক্ল্যাসিকোর গোল করলেন তিনি (১৭ বছর ৩৫৯ দিন)।

আরও কিছু রেকর্ডের সঙ্গে জড়িয়ে গেলো ফাতির নাম। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৪০০তম গোল করলো বার্সেলোনা। এই গোলটিও এলো আনসু ফাতির পা থেকে।

এছাড়া লা লিগায় ১৮ বছর বয়স হওয়ার আগেই সর্বোচ্চ গোলদাতা (১১টি) হয়ে গেলেন ফাতি। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসেও ১৮ বছর হওয়ার আগে ২টি গোল করার রেকর্ড গড়ে ফেলেছেন এই ফাতি।

রাজনীতি/আফজাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here