ইফতারিতে তিন পদ

মনিরা মোস্তফা মিতা প্রকাশিত : ১৬ এপ্রিল ২০২১

কাস্টার্ড পুডিং

যা লাগবে : ৪টি ডিম, ১ কাপ দুধ, ১ কাপ হেভি ক্রিম, ১/২ কাপ কনডেন্সড মিল্ক, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স। ক্যারামেলের জন্য : আধা কাপ চিনি, ২ টেবিল চামচ পানি।

যেভাবে করবেন : একটি পাত্রে চিনি পানি দিয়ে ক্যারামেল বানিয়ে পুডিং বানানোর পাত্রে ঢেলে নিতে হবে। এবার ব্লেন্ডারে জ্বাল দেওয়া দুধ, ডিম, হেভি ক্রিম, কনডেন্সড মিল্ক এবং এসেন্স দিয়ে ব্লেন্ড করে ছাঁকনি দিয়ে ছেঁকে ক্যারামেলের ওপর দিতে হবে। প্রি হিট করা ওভেনের ট্রেতে গরম পানি দিয়ে ফ্ল্যানের পাত্রটি বেক করার জন্য দিতে হবে। ১৮০ ডিগ্রিতে ৩০-৪০ মিনিট। ওভেন থেকে বের করে ঠান্ডা হলে বেকিং করা পাত্র থেকে বের করে পরিবেশন করতে হবে।

রাজমা সালাদ 

যা লাগবে : রাজমা-১/২ কাপ, সুইটকর্ণ-১/২ কাপ, মটরশুঁটি-১/২ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, আদা+রসুন বাটা ১/২ চা চামচ, হলুদ+মরিচ গুঁড়া ১/২ চা চামচ, ধনিয়াপাতা কুচি পছন্দমতো, বাটার ১০ গ্রাম, লবণ স্বাদমতো, কাঁচামরিচ স্বাদমতো।

যেভাবে করবেন : প্রথমে রাজমাগুলো ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপর প্রেসার কুকারে ১ কাপ পানি, লবণ পরিমাণমতো দিয়ে ১০-১২টা সিটি দিয়ে সিদ্ধ করতে হবে। মটরশুঁটি, সুইটকর্ণও সিদ্ধ করে নিতে হবে। একটা ফ্রাইপ্যানে বাটার, পেঁয়াজ, মরিচ, আদা-রসুন, হলুদ-মরিচ, দারুচিনি, এলাচ ও অল্প পানি দিয়ে ৩-৪ মিনিট কষিয়ে রাজমা দিয়ে কিছু সময় ভেজে নামিয়ে ফেলতে হবে। তারপর সব কিছু মিশিয়ে লেবুর রস, ধনিয়াপাতা, পুদিনাপাতা দিয়ে পরিবেশন করতে হবে।

মটরশুঁটির চপ

যা লাগবে : মটরশুঁটি ১ কাপ, আলু ১টি ছোট, পেঁয়াজ কুচি মিহি ১ কাপ, মরিচ কুচি মিহি ১ কাপ, আদা বাটা ১/২ চামচ, জিরা বাটা ১/২ চামচ, মরিচ গুঁড়া ১ চামচ, ডিম ১টি, বিস্কুটের গুঁড়া/ব্রেডক্রাম ১ কাপ, তেল ১ কাপ।

যেভাবে করবেন : মটরশুঁটিকে হালকা সিদ্ধ করে বেটে নিতে হবে, আলু সিদ্ধ করে ম্যাশ করে নিতে হবে। এবার মটরশুঁটির সঙ্গে আলু, পেঁয়াজ কুচি, জিরা বাটা, আদা বাটা, কাঁচামরিচ কুচি লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার গোল গোল করে চপের আকার দিয়ে ফেটানো ডিমে মাখিয়ে বিস্কুটের গুঁড়াতে গড়িয়ে নিতে হবে। এবার ফ্রিজে রাখুন ১০-১৫ মিনিট, তারপর গরম তেলে হালকা আঁচে চপগুলো ভেজে পরিবেশন করুন।

রাজনীতি/বিপ্লব

আপনার মতামত লিখুন :