ইসরায়েলের ট্যাংক থেকে গাজায় গোলাবর্ষণ

নিজস্ব প্রতিবেদক: ফিলিস্তিনের গাজায় ট্যাংক থেকে গোলাবর্ষণ চালিয়েছে ইসরায়েলি সেনারা। গাজার সরকার হামাসের অবস্থান লক্ষ্য করে এ হামলা চালানো হয়। আলজাজিরা জানায়, গাজা সীমান্ত থেকে ইসরায়েলি এলাকায় বেলুন বোমা ছোড়ার জবাবে রবিবার এ হামলা চালায় ইসরায়েল।

আগেরদিন দক্ষিণ ইসরায়েলি এলাকায় বিস্ফোরক ভর্তি বেলুন ছোড়া হয়। এর জন্য হামাস দায়ী বলে এক বিবৃতিতে ইসরায়েলি সেনার অভিযোগ।

তবে গাজায় ইসরায়েলের গোলাবর্ষণে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ফিলিস্তিনি সূত্রে জানা যায়, ইসরায়েলি আর্টিলারি শেল দক্ষিণ গাজার খান ইউনিস এলাকার পশ্চিমে এবং কেন্দ্রীয় গাজার দেইর আল-বালাহ পশ্চিমে আঘাত হানে।

ইসরায়েলি ফায়ার বিগ্রেডের একটি সূত্র জানায়, গাজা সীমান্ত থেকে বেলুন বোমা হামলায় দক্ষিণ ইসরায়েলে ৪০০ এরও বেশি জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্লাস্টিক ব্যাগ বা কনডমে বিস্ফোরক পদার্থ ঢুকিয়ে হিলিয়াম গ্যাস ভরে সেগুলো ইসরায়েলি এলাকায় উড়িয়ে দেয়া হয়।

বিশ্বব্যাংকের তথ্য অনুসারে, গাজা উপত্যকায় ২০ লাখের মতো ফিলিস্তিনির বসবাস। ইসরায়েলি অবরোধের মুখে অঞ্চলটির অর্ধেকেরও বেশি জনসংখ্যা দরিদ্র জীবনযাপন করে।

ইসরায়েলি হস্তক্ষেপের বিরুদ্ধে লড়ছে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস। গাজার সরকার প্রধান ইসমাইল হানিয়া সংগঠনটির রাজনৈতিক ব্যুরো প্রধান।

রবিবার এক বিবৃতিতে তিনি বলেন, ইসরায়েলি অবরোধ বন্ধ না হওয়া পর্যন্ত ফিলিস্তিনিরা পিছপা হবে না। আমাদের এবং আমাদের জনগণের সিদ্ধান্ত হচ্ছে, এই অবরোধের অবসান না হওয়া পর্যন্ত সামনে এগিয়ে যাওয়া।

রাজনীতি/কাজল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here