উদ্যোক্তা হবার পথে সানা

নিজস্ব প্রতিবেদকঃ বর্তমানে নারীরা বিভিন্নভাবে নতুন উদ্যোক্তা হওয়ার চেষ্টা করছে। চেষ্টা করছি নিজেকে তৈরি করা এবং দেশ ও জাতিকে একটি ভালো পজিশনে সম্মানজনক স্থানে নিয়ে যাওয়া। তাই অধিকাংশ নারীরা পরিবার এবং নিজের চাকরির পাশাপাশি নতুন উদ্যোক্তা নতুন নতুন ব্যবসা করার চেষ্টা করছে। তবে উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করা চাট্টিখানি কথা নয়। যেভাবে নিজেকে শ্রম দিতে হয় ঠিক তার থেকেও বেশি যোগাযোগ এবং সবার সাথে সুলভ আচরণ করতে হয়। একের পর এক ব্যাবসার চিন্তা করে বিভিন্নভাবে বিভিন্ন নারীরা আজ স্বাবলম্বী হয়েছে। তাদের মধ্যে নতুন আরেকজন উদ্যোক্তা হলেন, উনাইসা খান সানা।

প্রচুর পরিশ্রম ইচ্ছাশক্তি আর সততা থাকলে অবশ্যই সফলতা আসবে এমন কি মনে করেন নতুন উদ্যোক্তা সানা। উদ্যোক্তা হলেই যে স্বপ্ন তা পাবেন এমন কোন কথা নেই তবে সফলতা পেতে হলে মানুষের জীবনে কঠোর পরিশ্রম নিষ্ঠা ইচ্ছাশক্তি এবং তার পাশাপাশি কাস্টমার কি চাচ্ছে এবং যে প্রোডাক্টটা কতটুকু মানসম্মত এগুলো থাকা প্রয়োজন।

উনাইসা খান সানা তিনি বলেন এই চাকরির বাজার এখন চাকরি পাওয়াটা খুবই কষ্টকর। চাকরি করছে তাদের চাকরিতে রাখার জন্য দিনরাত তাদেরকে হিমশিম খেতে হচ্ছে। তাই অনেকের চাকরির পাশাপাশি উদ্যোক্তা হওয়ার চেষ্টা করছে। আমিও ঠিক তেমনি নতুন একজন উদ্যোক্তা হওয়া আপনার চেষ্টা করছি। আমার বিজনেস সর্বপ্রথম অনলাইন দিয়ে শুরু করা।

চাকরির বাজারে এখনো অনেক নারীকে প্রতিকূল অবস্থায় পড়তে দেখা যায়। আর এ অবস্থার মধ্যে কোনো নারী যদি উদ্যোক্তা হওয়ার ইচ্ছা পোষণ করেন, তাহলে পুরো সমাজ তার দিকে বাঁকা চোখে তাকাতে ভুলে যায় না। আমি এই বিজনেসটা করতে গিয়ে অনেক বাধা অতিক্রম করেছে এবং এখনো করছি। তবে আমার এই বিজনেসটা চ্যালেঞ্জিং হিসেবে আমি নিয়েছি।

আমার বিজনেস এর নাম দিয়েছি “কনিকা আউটফিট”। আমার এই অনলাইন পেয়েছি আমি বর্তমানে কিছু ডিজাইনিং জুয়েলারি বিক্রি করছি।
অন্যান্য পেজের তুলনায় অনেক আকর্ষণ এবং কাস্টমারের কাছে সবচেয়ে কম মূল্যে দিতে পারছি।

উনাইসা খান সানা নিজের বিজনেস এর পাশাপাশি তিনি মেকআপে ব্লগার হিসেবে কাজ করছে। তার কনিকা আউটফিটের অনলাইন শপিং জুয়েলারি ছাড়াও তিনি মেকাপের জিনিস পত্র এবং মেয়েদের পোশাক যেমন, থ্রিপিস, শাড়ি, গাউন, স্কার্ট বিভিন্ন ধরনের প্রোডাক্ট বিক্রি করছে। সানার স্বপ্ন হচ্ছে আকাশ ছোঁয়া । অনলাইন প্রতিযোগিতার বাজারে আকাশের তারা হয়ে থাকতে চাচ্ছে।

সানা আরো বলেন, বর্তমানে অনলাইন বাজারে কিছু ভুয়া পেজ খুলে অনেকেই প্রতারণার শুরু করেছে।আমরা চাচ্ছি সে সব প্রতারক এর থেকে সাবধান হয়ে আমাদের ভালো প্রোডাক্ট গুলো সব সময় ক্রেতাদের তাদের কাছে পৌঁছে দিতে।

রাজনীতি/কাজল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here