এটিএম শামসুজ্জামান ও ববিতার আত্মজীবনীমূলক বই

বিনোদন প্রতিবেদক প্রকাশিত : ২৭ মার্চ ২০২১

কিংবদন্তি অভিনয়শিল্পী এটিএম শামসুজ্জামান ও ববিতার আত্মজীবনী লিখছেন গীতিকার, লেখক ও প্রকাশক সাজ্জাদ হুসাইন। শনিবার (২৭ মার্চ) ‘ছাপাখানার ভূত’ থেকে প্রকাশ পায় সাজ্জাদের লেখা ববিতার আত্মকথনমূলক বই ‘বিস্ময়ে ববিতা’ এবং এটিএম শামসুজ্জামানের আত্মজীবনীমূলক বই ‘আমি আমি’।

সাজ্জাদ হুসাইন জানান, ববিতার বইটিতে অভিনেত্রীর ক্যারিয়ারের অন্যতম অধ্যায় সত্যজিৎ রায় তথা ‘অশনি সংকেত’, জহির রায়হান, আমজাদ হোসেন, সুভাষ দত্তসহ নন্দিত বিভিন্ন পরিচালকের সাথে পরিভ্রমণের গল্প বিস্তারিত তুলে ধরা হয়েছে। রয়েছে তার প্রেম-সংসার-সন্তানসহ ব্যক্তিগত জীবনের নানা নাটকীয় ঘটনা। ৩৫০ টাকা মূল্যের বইটিতে আরও রয়েছে ‘স্বরলিপি’, ‘আলোর মিছিল’-এর মতো চলচ্চিত্র নিয়ে অভিজ্ঞতার কথা।

এটিএম শামসুজ্জামানের আত্মজীবনীমূলক গ্রন্থ ‘আমি আমি’ প্রসঙ্গে সাজ্জাদ বলেন, ‘এই বইতে থাকছে অভিনেতার জীবনের অদ্ভুত-অদ্ভুত গল্পসহ ষাটের দশকে প্রকাশিত-অপ্রকাশিত বেশ কিছু কবিতা। যা তাকে নতুনভাবে পরিচয় করিয়ে দেবে পাঠকের সঙ্গে। এই বইটির মূল্য ৬০০ টাকা।

সাজ্জাদ হুসাইন আরও জানান, এই বইগুলোকে আমি দলিল হিসেবে দেখছি। এই কাজগুলো আমি ধারাবাহিকভাবে করে যেতে চাই। একুশে গ্রন্থমেলায় ৪৮৯ নম্বর স্টলে পাওয়া যাবে বইগুলো।

২০১৮ সালে কলকাতার প্রখ্যাত গায়ক-নির্মাতা অঞ্জন দত্তর আত্মজীবনীমূলক গ্রন্থ ‌‘অঞ্জনযাত্রা’ প্রকাশ করে বেশ প্রশংসিত হন সাজ্জাদ হুসাইন। এরপর তিনি প্রকাশ করেন পশ্চিমবঙ্গের আরেক কিংবদন্তি গায়ক কবীর সুমনের আত্মদর্শনমূলক বই ‘কবীরা’। এবার প্রকাশ করলেন দেশের দুই কিংবদন্তির বই।

রাজনীতি/কামরুল

আপনার মতামত লিখুন :