কারখানায় মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ, শ্রমিকদের ক্ষোভ প্রকাশ

বিজ্ঞাপন
1 Share

নিজস্ব প্রতিবেদক, রাজনীতি: রাজধানীর দক্ষিনখান থানাধীন রপ্তানীমূখী একটি পোশাক কারখানায় শ্রমিকরা কর্মস্থলে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে পারবে না, কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন শ্রমিকরা।

সোমবার (১৩ জুলাই) ২৪১-২৪৩ দক্ষিন আজমপুরে ইন্ট্রাকো ডিজাইন লিঃ নামক পোশাক কারখানায় হঠাৎ বিকাল সাড়ে ৪ টায় মাইকিং করে বলা হয়, ‘আগামীকাল (মঙ্গলবার) থেকে কর্মস্থলে কোনো শ্রমিক মোবাইল ফোন নিয়ে আসতে পারবে না। কারো প্রয়োজন হলে সেকশন ইনচার্জের মোবাইল থেকে ফোন করবে।’ এমন ঘোষণার পরে তাৎক্ষনিক ক্ষোভ ছড়িয়ে পরে কারখানার ভেতরে। শুরু হয় নানান সমালোচনা। 

বর্তমান ডিজিটাল যুগে এসে এধরনের সিদ্ধান্ত দুঃখজনক বলে ওই প্রতিষ্ঠানের সুইং সেকশনের শ্রমিক রেজাউল করিম বলেন, সব সময়ই গার্মেন্টস শ্রমিকরা অবহেলিত, বঞ্চিত। মোবাইল ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্তটা সম্পূর্ন অযৌক্তিক ও অবিচার বলে মনে করি। 

কাটিং সেকশনের শ্রমিক শাহাদাত বলেন, এ ধরনের সিদ্ধান্ত প্রমান করে গার্মেন্টস শ্রমিকদের কোনো মূল্য নেই। যে কারোরই অতিব জরুরি ফোন আসতে পারে। মৃত্যুর সংবাদও আসতে পারে। আবার বিপদ-আপদেও কাউকে ফোন করতে হতে পারে। এসব কিছু বিবেচনায় মোবাইল ফোন না নিয়ে আসার কথা মানা যায় না। 

আরেকজন শ্রমিক রাবেয়া ক্ষোভ প্রকাশ করে বলেন, কোম্পানি বলেছে-প্রয়োজনে ইনচার্জের মোবাইল থেকে ফোন করতে। আর ইনচার্জের নাম্বার পরিবারের লোকজনকে দিয়ে রাখতে। তা না হয় মানলাম, কিন্তু হুট করে দুরের কোনো স্বজনের আমার সাথে জরুরি কোনো দরকারে কথা বলার প্রয়োজন হতে পারে সবাইকে তো আর ইনচার্জের নাম্বার দিয়ে রাখা সম্ভব না। আমি তো জানিনা কখন কার দরকার। এছাড়া এই অবিচার শুধু শ্রমিকদের জন্য কেন? তাহলে স্টাফরাও মোবাইল আনতে পারবে না। নিয়ম সবার জন্য প্রযোজ্য।

ইন্ট্রাকো ডিজাইন লিঃ এর কোয়ালিটি ম্যানেজার মোঃ রাসেল বলেন, গত তিনদিন আগে কারখানার ভেতর থেকে সুইটি নামক এক শ্রমিকের মোবাইল চুরি হয়। এই চুরির ঘটনার পর থেকে সুইটি প্রতিদিন তার আশে-পাশে যারা সেদিন কাজ করছিল তাদের সাথে দ্বন্দে জড়িয়ে পরে, ঝগড়া করে। আমরা ডেকে এনে মিমাংসা করে দিলেও আবার ঝগড়া হয়। সারাদিন এভাবেই চলে। সুইটির দাবি তার আশে-পাশে যারা কাজ করছিল তারাই মোবাইলটি চুরি করেছে। এ ঘটনায় দক্ষিনখান থানায় সাধারন ডায়রিও করা হয়েছে। মূলত এ কারনেই কারখানা কর্তৃপক্ষ মোবাইল না নিয়ে আসার নির্দেশ দিয়েছে। 

রাজনীতি/কাজল

1 Share
বিজ্ঞাপন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here