কীভাবে ওয়াই-ফাইয়ের গতি বাড়াবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক প্রকাশিত : ২০ মে ২০২১

ধীরগতির ওয়াই-ফাই নিয়ে সবাই বিরক্ত। কিন্তু অনেকেই জানেন না ওয়াই-ফাইয়ের গতি বাড়ানোর উপায়। তাহলে চলুন জেনে নিই  কীভাবে ওয়াই-ফাইয়ের গতি বাড়ানো যায়-

দ্রুতগতির রাউটার চ্যানেল ও ফ্রিকোয়েন্সি নিন

আপনি যদি ব্রডব্যান্ড ইন্টারনেটের নতুন গ্রাহক হন, তাহলে ওয়াই-ফাই রাউটার চ্যানেলের দিকে নজর দিন। কারণ বেশিরভাগ সময় কেবল রাউটারের চ্যানেলের পরিবর্তনে ওয়াই-ফাইয়ের গতি বাড়ে। একই ভবনে অনেকগুলো ধীরগতির রাউটার থাকলেও ওয়াই-ফাইয়ের গতি কমে যায়। তাই দ্রুতগতির রাউটার চ্যানেল বেছে নিন। অন্যদিকে বর্তমান সময়ের রাউটারগুলোতে ফ্রিকোয়েন্সি থাকে ২.৪ ও ৫ গিগাহার্টজ। বড় কোনো ঘর কিংবা একাধিক তলার মানুষের জন্য ২.৪ গিগাহার্টজ ও অল্প দূরত্বের ক্ষেত্রে ৫ গিগাহার্টজ ভালো।

সঠিক জায়গায় রাউটার বসান

সাধারণত ঘরের ভেতর কোনো উঁচু জায়গায় রাখার পরামর্শ দেন নেটওয়ার্ক বিশেষজ্ঞরা। রাউটারে যদি অ্যান্টেনা থাকে এবং এক ঘর থেকে অন্য ঘরে সিগন্যাল দেওয়ার প্রয়োজন হয় তাহলে অ্যান্টেনাগুলো সরলকোণে রাখতে হবে। ইট বা কংক্রিট দিয়ে তৈরি করা দেয়াল থেকে রাউটার দূরে রাখা সমীচিন। ম্যাশেবলের এক প্রতিবেদনে বলা হয়, ওয়াই-ফাই নেটওয়ার্ক পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হলো জানালা এবং পানি। আশেপাশে কোথাও পানির পাইপ থাকলে ওয়াই-ফাইয়ের গতি কমে যায়।

ডিভাইস ঠিক রাখুন

ওয়াই-ফাইয়ের গতি বাড়ানোর জন্য নিরাপদ জায়গায় রাউটার রাখা উচিত। নেটওয়ার্ক বিশেষজ্ঞরা মনে করেন, কোন কোন ডিভাইসে ওয়াই-ফাই ব্যবহার করা হবে সেটি নির্দিষ্ট করে নেওয়া উচিত। এর মাধ্যমে ওয়াই-ফাইয়ের গতি বাড়ানো সম্ভব হবে।

নেটওয়ার্ক এক্সটেন্ডার রাখুন

ওয়াই-ফাইয়ের গতি বাড়ানোর জন্য নেটওয়ার্ক এক্সটেন্ডার ব্যবহার করা যেতে পারে। সাধারণ রাউটারের চেয়ে এর দাম কম। ঘরের যেসব জায়গায় নেটওয়ার্ক পৌঁছে না, নেটওয়ার্ক এক্সটেন্ডারের মাধ্যমে সেসব জায়গায় সহজে নেটওয়ার্ক পাওয়া সম্ভব।

রাজনীতি/ফাতেমা

আপনার মতামত লিখুন :