কোথায়, কখন ঈদুল আজহার জামাত

বিজ্ঞাপন
12 Shares

নিজস্ব প্রতিবেদক, রাজনীতিঃ আজ শনিবার বাংলাদেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। গত ২৩ জুলাই জিলহজ মাসের চাঁদ দেখা যায়। ওই দিনই নির্ধারিত হয়ে যায় ঈদুল আজহা ১ আগস্ট। মহান আল্লাহর উদ্দেশে পশু কোরবানির মধ্য দিয়ে দেশের মুসলিম সম্প্রদায় তাদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপন করবে।

তবে মহামারী করোনা ভাইরাসের কারণে পবিত্র ঈদুল ফিতরের মতো এবারও ভিন্ন আবহে ঈদ উদযাপন করবে দেশের মুসলমানরা। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, এবার ঈদগাহের পরিবর্তে শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মসজিদে অনুষ্ঠিত হবে ঈদের জামাত। ফলে রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণের জাতীয় ঈদগাহেও ঈদের প্রধান জামাত হবে না। কেন্দ্রীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে ঈদের ৬টি জামাত।

কেবল জাতীয় ঈদগাহ নয়, সরকারি নির্দেশনা অনুযায়ী দেশের যে কোনো ঈদগাহ কিংবা খোলা ময়দানে ঈদের জামাতে নিষেধাজ্ঞা রয়েছে। পরিবর্তে মসজিদে ঈদুল আজহার নামাজ আদায় করতে বলেছে ধর্ম মন্ত্রণালয়। এক্ষেত্রেও ১৩ দফা শর্ত আরোপ করা হয়েছে।

জাতীয় ঈদগাহে যেহেতু এবার ঈদের প্রধান জামাত হ‌বে না। তাই জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এক‌টি জামাত বা‌ড়ি‌য়ে মোট ছয়টি ঈদ জামাত অনুষ্ঠিত হ‌বে। এর আগে বায়তুল মোকারর‌মে পাঁচ‌টি ঈদ জামাত অনুষ্ঠিত হতো। বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, এবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ছয়টি ঈদ জামাত হবে। সকাল ৭টায় হবে প্রথম জামাত। সকাল ৭টা ৫০ মিনিটে হবে দ্বিতীয় জামাত। সকাল ৮টা ৪৫ মিনিটে হবে তৃতীয় জামাত। চতুর্থ জামাত হবে সকাল ৯টা ৩৫ মিনিটে। পঞ্চম জামাত হবে সকাল সাড়ে ১০টায়। ষষ্ঠ ও সর্বশেষ জামাত হবে বেলা ১১টা ১০ মিনিটে।

এছাড়া রাজধানী ঢাকায় সরকারি আলিয়া মাদরাসা, ঢাকা মসজিদ এবং ধানমন্ডি ঈদগাহ মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। পুরান ঢাকার বংশাল বড় মসজিদ, নিমতলী ছাতা জামে মসজিদ, তারা মসজিদ, নাজিরা বাজার আহলে হাদিস মসজিদে সকাল সাড়ে ৭টায় এবং সকাল সাড়ে ৮টায় দুটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। চকবাজার জামে মসজিদ, যাত্রাবাড়ী মারকাজ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় এবং লাল শাহী মসজিদে সকাল ৮টায় ঈদের নামাজ হবে। ধানমন্ডি তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সকাল ৯টায়, ধানমন্ডির বায়তুল আমান মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সাড়ে ৮টায় দুটি করে জামাত অনুষ্ঠিত হবে। রাজধানীর গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল ৬টা, সকাল ৮টা এবং সকাল ১০টায় ঈদের তিনটি জামাত হবে। এছাড়া মিরপুর কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে তিনটি জামাত হবে সকাল ৭টায়, সকাল ৮টায় এবং ৮টা ৪৫ মিনিটে।

জানা যায়, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দানেও ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হচ্ছে না। কিশোরগঞ্জের জেলা প্রশাসন এ সিদ্ধান্ত নিয়েছে। এর আগে একই কারণে এই ময়দানে গত ঈদুল ফিতরের জামাতও অনুষ্ঠিত হয়নি।

এছাড়া দেশের সাত বিভাগীয় শহর, জেলা-উপজেলা ও গ্রামেও এবার সরকারি নির্দেশনা অনুযায়ী ঈদগাহের পরিবর্তে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। বিভাগীয় ও শিল্প নগরী খুলনা টাউন জামে মসজিদে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হবে। বরিশাল বিভাগীয় শহরে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে বরিশাল বায়তুল মোকাররম জামে মসজিদে সকাল ৮টায়। এছাড়া নগরীর কালেক্টরেট জামে মসজিদে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। দ্বিতীয় জামাত সকাল ৯টায় এবং তৃতীয় ও শেষ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। বিভাগীয় শহর রংপুরের কোট কাচারি বাজার মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। এছাড়া রংপুর কেরামতিয়া জামে মসজিদে ঈদের প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।

বন্দরনগরী চট্টগ্রামে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে। দ্বিতীয় জামাত হবে সকাল সাড়ে ৮টায়। এছাড়া নগরীর আন্দরকিল্লা শাহী জামে মসজিদে সকাল ৮টায় প্রথম এবং পৌনে ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। পাশাপাশি নগরীর ৪১টি ওয়ার্ডের মসজিদগুলোতে মসজিদ কমিটির তত্ত্বাবধানে ঈদের জামাতের আয়োজন করা হবে। সিলেট মহানগর এলাকায় হজরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়। হজরত শাহপরাণ (রহ.) মাজার মসজিদে একটি ঈদের জামাত হবে সকাল সাড়ে ৮টায়। বন্দর বাজারের কুদরত উল্লাহ জামে মসজিদে অনুষ্ঠিত হবে ৪টি ঈদ জামাত।

এগুলো হবে সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায়। একই এলাকায় কালেক্টরেট জামে মসজিদে ২টি ঈদের জামায়াত হবে। সকাল সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়। সিলেট কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের একটি জামাত হবে সকাল সাড়ে ৮টায়। এছাড়া রাজশাহী নগরীর হযরত শাহ মখদুম (রহ.) দরগাহ মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে সকাল ৮টায়।এখানে ঈদের দ্বিতীয় জামাত হবে সকাল ৯টায়। এছাড়া নগরীর রানীবাজার জামে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে সকাল ৮টা ১৫ মিনিটে। বিভাগীয় এসব মসজিদে ঈদের নামাজ আদায় করবেন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকসহ সরকারের উধ্বতন কর্মকর্তা ও জেলার বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ।

রাজনীতি/কাসেম

12 Shares
বিজ্ঞাপন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here