খোসাসহ আমের আচার তৈরি

লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত : ২০ মে ২০২১

কাঁচা আমের জনপ্রিয়তা পাকা আমের তুলনায় কম নয়। কাঁচা আম খেতে টক লাগে এবং রসালো নয় ঠিকই, তবে এটি দিয়ে তৈরি করা যায় সুস্বাদু অনেক খাবার। বিশেষ করে যারা আচার খেতে ভালোবাসেন তাদের কাছে কাঁচা আমের গুরুত্বই আলাদা। কারণ এটি দিয়ে তৈরি করা যায় অনেক ধরনের আচার। তার কোনোটি টক, কোনোটি মিষ্টি, কোনোটি আবার টক-ঝাল-মিষ্টি। কোনোটি খোসা বাদ দিয়ে তৈরি, কোনোটি আবার খোসাসহ। আজ চলুন জেনে নেওয়া যাক খোসাসহ আমের আচার তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

কাঁচা আম- ১ কেজি
সরিষার তেল- ১ কাপ
রসুনবাটা- ২ চা চামচ
আদাবাটা- ২ চা চামচ
হলুদ গুঁড়া- ২ চা চামচ
চিনি- ৩ টেবিল চামচ
লবণ- পরিমাণমতো
মেথি গুঁড়া- ১ চা চামচ
জিরা গুঁড়া- ২ চা চামচ
মৌরি গুঁড়া- ১ চা চামচ
সিরকা- ১/২ কাপ
সরিষা বাটা- ৩ টেবিল চামচ
শুকনা মরিচ গুঁড়া- ২ টেবিল চামচ
কালো জিরা গুঁড়া- ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

কাঁচা আম ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিন। এরপর খোসাসহ টুকরা করে লবণ দিয়ে মেখে দিন কয়েক ঘণ্টা। লবণের কারণে আম কিছুটা নরম হয়ে আসবে। এরপর আমের টুকরাগুলো ধুয়ে হলুদ, রসুন, আদা দিয়ে মাখিয়ে রোদে দিতে হবে। তবে বেশিক্ষণ দরকার নেই, কয়েক ঘণ্টা রোদে দিলেই যথেষ্ট।

এবার একটি কড়াইতে আধা কাপ তেল দিয়ে আমের টুকরাগুলো দিয়ে দিন। ভালোভাবে নেড়েচেড়ে দিন। সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। অন্য একটি কড়াইতে বাকি তেল দিয়ে চিনি গলিয়ে নিন। চুলার আঁচ কমিয়ে রাখুন। চিনি গলে গেলে তাতে শুকনা মরিচ গুঁড়া, কালো জিরা গুঁড়া, জিরা গুঁড়া, রাঁধুনি গুঁড়া, সরিষা বাটা ও সামান্য সিরকা দিয়ে কষিয়ে নিন। আম দিয়ে আরও কিছুক্ষণ কষান। এরপর মৌরি ও মেথি গুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন। ঠান্ডা হলে সংরক্ষণ করুন।

রাজনীতি/চুমকি

আপনার মতামত লিখুন :