গার্মেন্টস কর্মীদের জন্য অ্যাপ বানালেন সাইফুল বারী

তথ্যপ্রযুক্তি ডেস্ক প্রকাশিত : ৪ সেপ্টেম্বর ২০২১

সাইফুল বারী। টাঙ্গাইলের সখিপুরের সন্তান। তিনি বর্তমানে অনলাইন নিউজ পোর্টাল বার্তা বাজারে কর্মরত আছেন। তার ইচ্ছা ভিন্ন কিছু করা। সেই সুবাদে হয়েছেন একজন উদ্যোক্তা। আবার তিনি গানও লেখেন।

তার লেখা গান গেয়েছেন রিংকু, কাজী শুভ, ফজলুর রহমান বাবু, ইমন খানসহ আরও অনেকে। সঙ্গে ২০টির মতো নতুন-পুরাতন শিল্পীদের গান রেকর্ডিংয়ের কাজ শেষ করেছেন। গানগুলো পর্যায়ক্রমে প্রকাশ পাবে দেশের বিভিন্ন মিউজিক কোম্পানি থেকে।

ওভারটাইম ভিত্তিতে কাজ করেন এমন মানুষের জন্য, বাংলাদেশে প্রথম ‘কষ্টের টাকার নির্ভুল হিসাব’ স্লোগানকে সামনে রেখে তিনিই নির্মাণ করেছেন ‘My Overtime BD’ নামে মোবাইল অ্যাপস। এপর্যন্ত প্লে-স্টোরে প্রায় লক্ষাধিক ডাউনলোড হয়েছে৷ প্লে-স্টোর রেটিং ৪.৬।

শুধু বাংলাদেশেই সীমাবদ্ধ নেই, দেশের বাইরেও এই অ্যাপসটি ব্যবহার হচ্ছে সমানতালে। সব চেয়ে বেশি ব্যবহারকারী দেশগুলো হলো ভারত, ভিয়েতনাম, মালেশিয়া, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব।

নেই কোনো বাড়তি ঝামেলা। এই অ্যাপের মাধ্যমে খুব সহজে বিনামূল্যে সংরক্ষণ করে রাখা যায় কর্ম ক্ষেত্রের অতিরিক্ত কাজের হিসাব ওভারটাইম। বাংলা ও ইংরেজি দুই ভাষার অ্যাপে প্রতিদিনের ওভার টাইম সংরক্ষণ করা ছাড়াও ক্যালকুলেটর আছে। যা দিয়ে কত টাকা বেতন পাওয়া যাবে, খুব সহজে বের করা যায়।

অ্যাপটি ইন্সটল হলে যোগ অপশনে ক্লিক করে প্রতিদিনের তারিখে ক্লিক করে রিগুলার, এ শিফট, বি শিফট, ছুটির দিন, ডে অফ সিলেক্ট করে সেই দিনের কত ঘণ্টা ওভার টাইম হলো, লিখে দিলেই সংরক্ষণ হয়ে যায়।

ওটি বিস্তারিত অপশনে ক্লিক করে কোন তারিখ কত ঘণ্টা ওভারটাম হলো দেখা যায়। কোনো তারিখে ভুল হলে এখান থেকে সেই তারিখে ওটি ডিলেট করে আবার ওটি যোগ অপশনে গিয়ে ওই তারিখটা সংশোধন করা যায়। ওটি বিবরণ ওপশনে গিয়ে বর্তমান ও গত মাসের হিসাব দেখা যায়। সেখানে কোন শিফটে কত ঘণ্টা, মোট কত ঘণ্টা ওভারটাইম হলো দেখা যায়।

ওটি ক্যালকুলেটর অপশনে গিয়ে মোট বেতন ঘরে লিখলেই বেসিক বেতন চলে আসবে৷ এবং কত ঘণ্টার ওটির জন্য কত টাকা পাওয়া যাবে। সর্বমোট কত টাকা পাওয়া যাবে, এই ক্যালকুলেটর হিসাব করে দেবে। এটা শুধু গার্মেন্টসে ওভারটাইম ভিত্তিক কর্মরত ব্যক্তিদের জন্য।

সাইফুল বারী বলেন, ইচ্ছা ছিল মানুষের জন্য কিছু করবো। এটা সেই ক্ষুদ্র প্রয়াস৷ ইনবক্সে প্রচুর প্রসংশা পাই। আমার জন্য দোয়া করবেন। মানুষের জন্য আরও ভালো কিছু করতে চাই।

রাজনীতি/এসজি

আপনার মতামত লিখুন :