ঘরেই তৈরী করুন পছন্দের কাবাব

লাইফস্টাইল ডেস্কঃ রেসিপি দিয়েছেন মনিরা মোস্তফা মিতা, আলোকচিত্রী মনির আহমেদ।

গরুর পায়া
যা লাগবে : গরুর পায়ের অংশ এক কেজি, পেঁয়াজ কুচি ১-২ কাপ, আস্ত রসুনের কোয়া ৬-৭টি, আদা বাটা এক টেবিল চামচ, কাঁচামরিচ ২-৩টি (কুচি), তেজপাতা ২-৩টি, ছোট এলাচ ৪-৫টি, বড় এলাচ ২টি, স্টার মসলা ২টি, লবঙ্গ ১০-১২টি, দারুচিনি ২-৩ টুকরা, শুকনামরিচ গুঁড়া এক টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, লবণ এক টেবিল চামচ অথবা স্বাদমতো, তেল আধা কাপ, গোলমরিচ ২০টি, পাউরুটি ৪ টুকরা, পোস্ত বাটা এক টেবিল চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ।


বাগারের উপকরণ : তেল ১-৪ কাপ, পেঁয়াজ আধা কাপ (কুচি), রসুন কুচি এক টেবিল চামচ, শুকনামরিচ ৪-৫টি, আদা কুচি ১ চা চামচ, গরম মসলা আধা চা চামচ ও ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ।

যেভাবে করবেন : গরুর পায়ের টুকরা প্রেসার কুকারে দিয়ে দিন। পোস্ত বাটা ও বাদাম বাটা বাদে বাকি সব মসলা একে একে দিয়ে ৬ কাপ পানি দিন। চামচ দিয়ে ভালো করে নেড়েচেড়ে চুলায় দিয়ে দিন প্রেসার কুকার। চুলার জ্বাল বাড়িয়ে একঘণ্টা চুলায় রাখুন। খাসির পা হলে আধা ঘণ্টা রাখতে হবে।
পাউরুটির চারপাশের শক্ত অংশ ফেলে পানিতে ভিজিয়ে নিংড়ে নিন। একঘণ্টা পর প্রেসার কুকারের ঢাকনা খুলে আরেকটি ছড়ানো পাত্রে ঢালুন মসলাসহ পা। পাত্রটি চুলায় দিয়ে পোস্ত বাটা ও বাদাম বাটা দিন। পেঁয়াজ গলে যাওয়ার আগ পর্যন্ত ভালো করে কষান। চুলার জ্বাল জোরে থাকবে। কিছুক্ষণ পর ২ কাপ পানি দিন। পানিতে ভেজানো নরম পাউরুটি আধা কাপ পানিতে পেস্ট তৈরি করে অল্প অল্প করে দিয়ে দিন হাঁড়িতে। আরও ৫ মিনিট রান্না করে চুলার আঁচ কমিয়ে দিন।
আরেকটি প্যানে বাগারের জন্য তেল দিন। পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজের রং স্বচ্ছ হয়ে এলে রসুন কুচি দিন। ভালো করে নাড়ুন। আদা কুচি ও শুকনামরিচ দিন। পেঁয়াজ বেরেস্তা হয়ে গেলে ২ চা চামচ নেহারির ঝোল দিয়ে ঢেকে দিন প্যান। ২ মিনিট পর ঢাকনা খুলে বাকি নেহারিটুকু ঢেলে দিন। বলক উঠলে গরম মসলার গুঁড়া ও জিরার গুঁড়ার দিয়ে ঢেকে দিন প্যান। চুলার আঁচ কমিয়ে আরও কিছুক্ষণ পর নামিয়ে পরিবেশন করুন।

চাইনিজ ম্যারিনেটেড জিহ্বা
যা লাগবে : আস্ত জিহ্বা ১টি, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, সয়াসস ২-৩ টেবিল চামচ, চিকেন পাউডার এক চা চামচ, পেপরিকা পাউডার এক চা চামচ, লেবুর রস এক চা চামচ, চিলি পাউডার এক চা চামচ, কিউমিন পাউডার এক চা চামচ, গরম মসলা আন্দাজমতো, পেয়াজ কুচি ২-৩ টেবিল চামচ ও লবণ আন্দাজমতো।

যেভাবে করবেন : গরুর জিহ্বা ভালো করে সিদ্ধ করে পরিষ্কার করতে হয়। জিহ্বার উপরের একটি স্তর উঠিয়ে নিতে হয়। জিহ্বাটি আস্ত অবস্থায় কেচে নিতে হবে অল্প করে সয়াসস দিয়ে। আলাদা পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি ভাজুন এবং গরম মসলা (এলাচ, দারুচিনি) ও কিছু লবণ দিয়ে দিন। ভালো করে মিশিয়ে কষিয়ে নিন এবং তেল উঠে যাবে। জিহ্বা দিয়ে দিন। ২-৩ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন। মসলা শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে স্লাইস করে পরিবেশন করুন।

ডোনাট কাবাব
যা লাগবে : গরুর মাংসের কিমা এক কাপ, ছোলার ডাল বাটা আধা কাপ, আদা বাটা এক চা চামচ, এলাচ ২-৩টি, দারুচিনি ২টি, রসুন বাটা আধা চা চামচ, আস্ত গোলমরিচ পরিমাণমতো, ডিম একটি, তেল পরিমাণমতো, পুদিনাপাতা পরিমাণমতো, কাঁচামরিচ কুচি এক টেবিল চামচ, লবণ পরিমাণমতো ও বেসন সামান্য।

যেভাবে করবেন : প্রথমে গরুর মাংসের কিমার সঙ্গে আদা বাটা, এলাচ, দারুচিনি, রসুন বাটা ও আস্ত গোলমরিচ দিয়ে সিদ্ধ করুন। এরপর সিদ্ধ করা কিমা বেটে নিতে হবে। এবার একটি পাত্রে মাংসের মধ্যে ডিম, ছোলার ডাল বাটা, পুদিনাপাতা কুচি, কাঁচামরিচ কুচি, বেসন ও লবণ দিয়ে ভালো করে মাখান। এরপর হাতের তালুতে সামান্য তেল মেখে মিশ্রণ অল্প করে নিন। ডোনাট কাটারে কেটে এবার চুলায় একটি ফ্রাইপ্যানে তেল গরম করে ছেড়ে দিন। বাদামি রং হয়ে এলে একটি পাত্রে তুলে রাখুন।

তাওয়া কাবাব
যা লাগবে : মাংসের কিমা ১ কাপ, পুদিনাপাতা ২ টেবিল চামচ, আদা কুচি এক টেবিল চামচ, রসুন কুচি এক টেবিল চামচ, কাঁচামরিচ কুচি এক টেবিল চামচ, পাউরুটি ৬ পিস, শুকনামরিচ গুঁড়া এক টেবিল চামচ, টমেটো সস এক টেবিল চামচ, ডিম ২টি, তেল ১-২ কাপ ও লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : প্রথমে উপরের সব মসলা ও পাউরুটি গরুর মাংসের কিমার সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। এবার একটি ডিম ভালোভাবে ব্লেন্ড করে নিয়ে গরুর মাংসের কিমার সঙ্গে মিশিয়ে নিন। এখন কিমা ভাগ ভাগ করে নিন এবং হাতের তালুতে নিয়ে পছন্দমতো শেপ তৈরি করে কিছুক্ষণ রেখে দিন। তাওয়ায় অল্প তেল দিয়ে মাঝারি আঁচে কাবাবগুলো ঘুরিয়ে ঘুরিয়ে ভেজে নিন।

শিক কাবাব
যা লাগবে : গরুর মাংস এক কেজি (পাতলা করে কেটে), এলাচ, দারুচিনি ও লবঙ্গ একসঙ্গে গুঁড়া করে এক চা চামচ, আদা বাটা ২ চা চামচ, ধনিয়া গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, লবণ স্বাদমতো, বেসন ১-৪ কাপ, তেল ১-২ কাপ, টকদই/সিরকা ২ টেবিল চামচ ও বারবিকিউ সস ১-৪ কাপ। (না দিলেও চলবে)।

যেভাবে করবেন : মাংস পাতলা স্লাইস করে কাটতে হবে। মাংসের সঙ্গে সব উপকরণ একসঙ্গে মাখিয়ে ১২ ঘণ্টা ফ্রিজে ঢেকে রেখে দিন। মাংস শিকে ঘন করে গাঁথুন। গ্রিলারের গ্রিলে তেল মেখে শিকগুলো দিন। ৪-৫ মিনিট পর পর উল্টে দিন এবং তেল ব্রাশ করুন। সুসিদ্ধ হয়ে পোড়া পোড়া হলে গ্রিলার থেকে নামিয়ে নিন।

রাজনীতি/দোয়েল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here