চলে গেলেন চিকিৎসক ও ভাষা সংগ্রামী ডা. সাঈদ হায়দার

প্রবীণ চিকিৎসক ও ভাষা সংগ্রামী ডা. সাঈদ হায়দার।

নিজস্ব প্রতিবেদক, রাজনীতি: চলে গেলেন প্রবীণ চিকিৎসক ও ভাষা সংগ্রামী ডা. সাঈদ হায়দার। আজ বুধবার বিকেল পৌনে চারটায় রাজধানীর উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

আজ বুধবার বিকালে রাজধানীর উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে হাসপাতালটির ব্যবস্থাপক তোফাজ্জল হোসেন জানিয়েছেন।

তিনি বলেন, ডা. সাঈদ হায়দার গত জুন মাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তারপর করোনাভাইরাস থেকে সেরে ওঠার পর তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হন। এরপর তাকে ক্রিসেন্ট হাসপাতালে ভর্তি করা হয়। আজকে বিকাল সাড়ে ৪টার দিকে তিনি মারা গেছেন।

রাজধানীর উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন একুশে পদক জয়ী সাঈদ হায়দার। আজ বাদ মাগরিক ডা. সাঈদ হায়দারের নামাজের জানাযা শেষে উত্তরা চার নম্বর সেক্টরে তাকে দাফন করার কথা।

সাইদ হায়দার ১৯২৫ সালের ৫ পৌষ পাবনা শহরে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে আইএ পাস করেন। তিনি কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি হলেও দেশ ভাগের পর ঢাকা মেডিক্যাল কলেজে পড়াশোনা করেন। তিনি সহশিক্ষার্থীদের মধ্যে সবার বয়োজ্যেষ্ঠ ছিলেন।

ভাষা আন্দোলন সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন। ২৩ ফেব্রুয়ারি রাতে ঢাকা মেডিক্যাল কলেজে ছাত্ররা প্রথম শহীদ মিনার গড়ে তোলেন আর এর নকশা করেন বদরুল আলম, বদরুল আলমকে সহযোগিতা করেছিলেন সাঈদ হায়দার, যা ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান সেনাবাহিনী ধবংস করে দেয়।

রাজনীতি/কাসেম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here