চাঁদপুরে ইলিশ ধরায় ১০ জেলেকে সাজা ও অর্থদণ্ড

নিজস্ব প্রতিবেদক, চাঁদপুরঃ চাঁদপুরে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ ধরার দায়ে ১০ জেলেকে বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী।

বৃহস্পতিবার রাত থেকে শুরু করে শুক্রবার ভোর পর্যন্ত পদ্মা-মেঘনা নদীর বিভিন্ন স্থানে এই অভিযান চালানো হয়।

অভিযানকালে মতলব উত্তর উপজেলা থেকে ৮ এবং হাইমচর উপজেলা থেকে ২ জেলেকে ইলিশ ধরার সময় আটক করা হয়।এ সময় তাদের কাছ থেকে ৯৩ কিলোমিটার কারেন্ট জাল জব্দ করে আগুনে পুড়িয়ে দেয়া হয়। পরে তাদেরকে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা দেওয়া হয়।

দণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- মতলব উত্তর উপজেলায় মেঘনা নদীতে মাছ ধরতে যাওয়া মুন্সিগঞ্জ জেলার সদর উপজেলার চর আবদুল্লাহপুর গ্রামের আলী আজগর, মাইনউদ্দিন, দেলোয়ার হোসেন, আক্তার হোসেন, স্বপন হোসেন, আরিফ ও রুবেল। এদের প্রত্যেককে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়। একই এলাকার জেলে মেহেদির বয়স কম হওয়ায় তাকে ৫০০ টাকা অর্থদণ্ড প্রদান করে ছেড়ে দেওয়া হয়েছে।

এ ছাড়া হাইমচর উপজেলা থেকে আটককৃত জেলে মো. সাইফুল ইসলাম ও মানিক লস্কর প্রত্যেককে ২ বছর করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, মা ইলিশ রক্ষা অভিযানে ১০টি টিম দিন-রাত ২৪ ঘণ্টা চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৬০ কিলোমিটার এলাকা পাহারা দিচ্ছে। কোনো অবস্থাতেই যেন জেলেরা নদীতে নামতে না পারে সে ব্যাপারে টাস্কফোর্সের সদস্যরা তৎপর রয়েছেন।

উল্লেখ্য, গত ১৪ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন মা ইলিশ সংরক্ষণে মাছ আহরণ নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

রাজনীতি/কাজল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here