চীনা নাগরিকদের জীবন বাঁচালো ভারতীয় সেনা

নিজস্ব প্রতিবেদক: লাদাখ সীমান্তে চরম উত্তেজনা চলছে। সমরসজ্জা বাড়াচ্ছে ভারত-চীন উভয় পক্ষই। একে অপরের চোখে চোখ রেখে জবাব দিচ্ছে। এমন পরিস্থিতিতে মানবিকতার অনন্য নজির গড়ল ভারতীয় সেনা। সিকিমের ১৭ হাজার ৫০০ ফুট উচ্চতায় পথ হারানো তিন চীনা নাগরিককে উদ্ধার করল তাঁরা।

শুক্রবার উত্তর সিকিমের পাহাড়ি এলাকায় পথ হারিয়েছিল তিন চীনা পর্যটক। তাঁদের মধ্যে একজন নারীও ছিলেন। সাড়ে ১৭ হাজার ফুট উচ্চতায় তাঁদের ইতস্তত ঘোরাঘুরি করতে দেখে সাহায্য করতে এগিয়ে যায় ভারতীয় সেনা সদস্যরা। তবে তাঁদের শুধু সঠিক রাস্তা দেখিয়ে দিয়েই চলে আসেনি সেনারা। অধিক উচ্চতা ও তীব্র ঠান্ডায় শ্বাসকষ্ট শুরু হয়েছিল ওই তিন পর্যটকের। সঙ্গে সঙ্গে তাঁদের শীতের প্রকোপ থেকে বাঁচাতে খাবার-পানি ও উপযুক্ত পোশাকের ব্যবস্থা করে দিয়েছিল ভারতীয় সেনারা। শ্বাসকষ্টের উপসম করতে দেন অক্সিজেন সিলিন্ডারও। পরে তাঁদের বাড়ি ফেরার রাস্তাও দেখিয়ে দেন তাঁরা। এমনকী, গাড়ির যান্ত্রিক ত্রুটিও ঠিক করে দেন।

ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, তিন চীনা পর্যটকের প্রাণ সংশয় হতে দেখেই ঝাঁপিয়ে পড়ে জওয়ানরা। সব ভুলে চীনা নাগরিকদের সহায়তায় এগিয়ে আসে তাঁরা।

এই অস্থির সময়েও ভারতীয় সেনার তরফে এমন সাহায্য পেয়ে অভিভূত ওই তিন চীনা নাগরিক। এই সহায়তার জন্য তাঁরা ভারতীয় সেনাকে ধন্যবাদ জানিয়েছেন। সূত্র : নিউজ ১৮।

রাজনীতি/কাসেম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here