চীনের ভ্যাকসিন বাংলাদেশে ট্রায়ালের অনুমোদন

চীনের ভ্যাকসিন ।

নিজস্ব প্রতিবেদক, রাজনীতি: চীনে উদ্ভাবিত করোনা ভ্যাকসিন বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন দিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)। রবিবার (১৯ জুলাই) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন বিএমআরসির পরিচালক ডা. মাহমুদ উজ জাহান।

তিনি বলেন, আইসিডিডিআরবি বাংলাদেশে একটি ভ্যাকসিনের ট্রায়াল করতে চাচ্ছে।নিয়ম অনুয়ায়ী যে কোনো ট্রায়ালের জন্য নীতিগত অনুমোদন দেয় বিএমআরসি। তারা আমাদের কাছে ট্রায়ালের অনুমতি চেয়েছিল, আমরা এটা যাচাই-বাছাই করে অনুমোদন দিয়েছি। তবে  আইসিডিডিআরবিকে এখনো অফিসিয়াল চিঠি দেওয়া হয়নি। যেহেতু সিদ্ধান্ত হয়েছে, তাই বলা যাচ্ছে অনুমোদন দেওয়া হয়েছে।

বিএমআরসির পরিচালক বলেন, এখন আইসিডিডিআরবি ঠিক করবে, তারা কীভাবে পরবর্তী পদক্ষেপে যাবেন। প্রাথমিকভাবে সাতটি সরকারি কোভিড-১৯ হাসপাতালের সঙ্গে তারা বসবেন, কীভাবে পরবর্তী ধাপে ট্রায়াল শুরু করবেন, তাদের পার্টিসিপেন্ট সিলেকশন কীভাবে হবে। এসবের পর ওষুধ প্রশাসন অধিদফতর, স্বাস্থ্য অধিদফতরের কাছ থেকে বিভিন্ন ধাপের অনুমোদন বা অনুমতির প্রয়োজন রয়েছে।

চীনের ভ্যাকসিন তৈরি করেছে সিনোভ্যাক রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড।
এই ভ্যাকসিনটি বাংলাদেশে তৃতীয় ধাপের ট্রায়াল হতে যাচ্ছে। এর আগে বাংলাদেশকে পরীক্ষা করার অনুমতি দিয়েছিল চীন। এছাড়া জাতীয় কমিটি তার নীতিগত অনুমোদন দিয়েছে। 

রাজনীতি/কাসেম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here