জকোভিচকে হারিয়ে চ্যাম্পিয়ন মেদভেদেভ

ক্রীড়া প্রতিবেদক প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০২১

স্বপ্ন ছোঁয়ার খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন টেনিসের এক নম্বর তারকা নোভাক জকোভিচ। রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে পেছনে ফেলে পুরুষ টেনিস ইতিহাসে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি ছিল তাঁর সামনে। একইসঙ্গে ৫২ বছরের মধ্যে প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে বছরের সবগুলো গ্র্যান্ড স্ল্যামের শিরোপা জয়ের রেকর্ড গড়ার হাতছানি ছিল সার্বিয়ান তারকার সামনে।

কিন্তু, জকোভিচের কোনো স্বপ্নই পূরণ হতে দিলেন না ড্যানিল মেদভেদেভ। সার্বিয়ান তারকার স্বপ্ন মাড়িয়ে ইউএস ওপেনের পুরুষ এককের চ্যাম্পিয়ন হয়েছেন মেদভেদেভ। এটাই তাঁর ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়।

নিউইয়র্কের ফ্লাশিং মিডোসে ইউএস ওপেনের ফাইনালে জকোভিচকে ৬-৪, ৬-৪, ৬-৪ গেমে হারিয়েছেন মেদভেদেভ। এর আগে দুবার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেও শিরোপা ছোঁয়া হয়নি তাঁর। এবার তৃতীয় ফাইনালে এসে শিরোপা স্বাদ পেলেন মেদভেদেভ।

বছরের প্রথম তিনটি গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন, ফরাসি ওপেন ও উইম্বলডন জিতে ইউএস ওপেনে পা রেখেছিলেন জকোভিচ। কিন্তু, ইউএস ওপেনের মঞ্চে কোনো রেকর্ডই গড়া হলো না। সন্তুষ্ট থাকতে হলো রানারআপ হয়ে। সবশেষ পুরুষ খেলোয়াড় হিসেবে ক্যারিয়ার গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডটা রইল রড লেভারের কাছেই। ১৯৬৯ সালে এই কীর্তি গড়েছিলেন তিনি।

ম্যাচ শেষে আবেগঘন কণ্ঠে জকোভিচ বলেন, ‘যদিও আমি ম্যাচ জিতিনি, তারপরও আমি পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ। কারণ, আজ এই কোর্টে আপনারা আমাকে খুব বিশেষ একজন হিসেবে তুলে ধরেছেন। আপনারা আমার হৃদয় ছুঁয়েছেন। নিউইয়র্কে আমি কখনোই এমনটা অনুভব করিনি। আপনাদের ধন্যবাদ। ভালোবাসি সবাইকে।’

অন্য দিকে, জকোভিচের স্বপ্ন ভেঙে প্রথম শিরোপা জয়ী মেদভেদেভ বলেন, ‘প্রথমেই নোভাক ও তাঁর সমর্থকদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আমরা সবাই জানি, আজ তাঁর লক্ষ্য কী ছিল। এ বছর ও ক্যারিয়ারজুড়েই আপনি যা অর্জন করেছেন, যা আগে কখনও বলিনি, আমার কাছে আপনিই ইতিহাসের সেরা টেনিস খেলোয়াড়।’

রাজনীতি/এসকে

আপনার মতামত লিখুন :