জ্বিভে জল আনা খাসির কোফতা বিরিয়ানি

প্রকাশিত : ৭ জানুয়ারি ২০২১

লাইফস্টাইল ডেস্কঃ বিরিয়ানি এমন একটি পদ যা আমরা কম বেশি সবাই খেতে ভালোবাসি। নানা পদের বিরিয়ানি নানান দেশে প্রচলিত আছে। ঈদ আয়োজন হোক বা বিয়ে বাড়ির আয়োজন, বিরিয়ানি না থাকলে যেন খাবার জমে না। বিরিয়ানি গরু, খাসি, মুরগী, ডিম সহ আরও নানান উপকরণের সাথে তৈরি করা হয়ে থাকে। হায়দ্রাবাদি বিরিয়ানি, কাচ্চি বিরিয়ানি, শাহী কাবসা বিরিয়ানি সহ আরও নানান পদের বিরিয়ানি আছে যা জনপ্রিয়, এমন একটি বিরিয়ানি হলো খাসির মাংসের কোফতা বিরিয়ানি। চলুন জেনে নিই কি করে মজাদার খাসির কোফতা বিরিয়ানি রান্না করবেন।

প্রথমে কোফতা তৈরি করে নিতে হবে-

কোফতা তৈরির জন্য যা যা লাগবে তা নিম্নে পরিমাণ সহ দেয়া হলোঃ
১. কিমা করা খাসির মাংস- আধা কেজি
২.গুড়ো করা গরম মশলা- আধা টেবিল চামচ
৩.মরিচের গুড়ো- ১ টেবিল চামচ
৪.কুচি করা ধনিয়া পাতা
৫.কুচি করা পুদিনা পাতা
৬.কুচি করা কাচা মরিচ- ২ টি
৭.কুচি করা পেঁয়াজ – বড় সাইজের একটি
৮.ধনিয়া গুড়ো- ১ টেবিল চামচ
৯.লবণ- স্বাদ মতন
১০.হলুদের গুড়ো- আধা চা চামচ

উপকরণ গুলোকে খুব ভালো ভাবে হাতের সাহায্যে বা চামচের সাহায্যে মাখিয়ে মিক্স করে নিতে হবে। মাখানো হয়ে গেলে মেরিনেট এর জন্য রেখে দিতে হবে কমপক্ষে ৩০ মিনিট। ৩০ মিনিট পর মেরিনেট হয়ে গেলে ব্লেন্ডার বা অন্য কিছুর সাহায্যে ব্লেণ্ড করে নিতে হবে। খুব বেশি ব্লেন্ড করার প্রয়োজন নেই। এরপর মিক্সারটা বেসন এর সাথে মিশিয়ে কিমাগুলোতে সুন্দর ভাবে মাখিয়ে নিয়ে কোফতাগুলো তৈরি করে নিতে হবে। বেসন ব্যবহার করার কারণ হলো কিমা যেন ফেটে আলাদা না হয়ে যায় এবং সুন্দর আকারে থাকে।

সুন্দর আকারের কোফতা গুলোকে এবার তেলে বা ঘিয়ে ভেজে নিন। খেয়াল রাখতে চুলার আঁচ যেন খুব বেশি না হয়, তাহলে কোফতা পুড়ে যেতে পারে। ভাজা হলে এগুলো তুলে কোনো কিচেন টিস্যুর উপর রেখে দিতে হবে, এতে কোফতার অতিরিক্ত তেল শুষে নেবে টিস্যু।

কোফতা তৈরি হয়ে গেলে বিরিয়ানির চাল তৈরি করে নিতে হবে। এর জন্য চাল ভালে ভাবে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে।ভিজিয়ে রাখা চাল, পানি, এলাচ,দারচিনি, তেজ পাতা দিয়ে সিদ্ধ করে নিতে হবে। চুলায় দিয়ে চাল ৮০ ভাগ সিদ্ধ করে নিতে হবে।চাল সিদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে নিতে হবে।

এবার বিরিয়ানি তৈরির পালা-

বিরিয়ানি তৈরির জন্য যা যা লাগবেঃ
১.ঘি-২ টেবিল চামচ
২.এলাচ -৩টি
৩.দারচিনি -১ টি
৪.পেঁয়াজ – ৩ টি
৫.কাচা মরিচ- ২টি
৬.টমেটো – ১টি
৭.আদা রসুন বাটা- ১ টেবিল চামচ
৮.লবণ
৯.লাল মরিচের গুড়ো-১ টেবিল চামচ
১০.গরম মশলা- ১ টেবিল চামচ
১১.ধনিয়া পাতা কুচি
১২.পুদিনা পাতা কুচি
১৩.টক দই- আধা কাপ
১৪.লবণ

পাত্রে ২ টেবিল চামচ ঘি নিতে হবে, ঘি গরম হয়ে গেলে তাতে এলাচ,দারচিনি, পেঁয়াজ, কাচা মরিচ দিয়ে ভেজে নিতে হবে। এরপর তাতে টমেটো কুঁচি করে কেটে দিতে হবে। টমেটো পানি ছেড়ে দিলে আদা রসুন বাটা,লবণ,হলুদের গুড়ো,লাল মরিচের গুড়ো, গরম মশলা গুড়ো দিয়ে নেড়ে চেড়ে নিতে হবে। সব মশলা মেশানো হলে তাতে টক দই,পুদিনা পাতা,ধনিয়া পাতা দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে নিতে হবে। এরপর এতে কোফতা গুলো দিয়ে কিছুক্ষণ রান্না করে নিতে হবে যাতে কোফতার সাথে মশলা দারুন ভাবে মিশে যায়।

এরপর মশলা যুক্ত কোফতার ওপর ৮০ ভাগ সিদ্ধ হওয়া চাল দিয়ে দিতে হবে। এ পর্যায়ে চুলার আচঁ মিডিয়াম লো তে রাখতে হবে। তবে সব চেয়ে ভালো হয় যদি দমে রাখা যায়। কেননা দমে রাখলে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকেনা।
১০ থেকে ১৫ মিনিট দমে রাখার পর নামিয়ে নিতে হবে। পরিবেশনের আগে হালকা করে নিচের মশলা ও ওপরের চাল মিশিয়ে নিতে হবে।

ব্যাস! আপনার মজাদার কোফতা বিরিয়ানি এখন পরিবেশনের জন্য প্রস্তুত। গরম গরম পরিবেশন করুন আর পরিবারের সবার সাথে উপভোগ করুন।

রাজনীতি/তাবাসসুম

আপনার মতামত লিখুন :