টারান্টের যাবজ্জীবন কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, রাজনীতিঃ নিউজিইল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলা চালিয়ে বাংলাদেশিসহ ৫১ জনকে হত্যাকারী ব্রেন্টন টারান্টকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। একইসঙ্গে সাজা ভোগের সময় প্যারলেও মুক্তি পাবেন না তিনি।

গেল চারদিন ধরে শুনানির পর বৃহস্পতিবার রায় ঘোষণা করা হয়। সাক্ষী দেন ৬০ জন ভুক্তভোগী। রায়ে বলা হয়েছে, সাজাভোগের সময় টারান্টের প্যারোলে মুক্তির কোনও সুযোগ নেই। টারান্টের এই হামলাকে অমানবিক বলে বর্ণনা করেন বিচারক ক্যামেরন ম্যান্ডার। তিনি আরও বলেন, আমৃত্যু সাজাভোগ করলেও, এই অপরাধের শাস্তি যথেষ্ট হবে না. শুনানিতে উপস্থিত ছিলেন নিহতদের স্বজনেরা ও প্রাণে বেঁচে যাওয়ারা।

সোমবার শুনানিতে বলা হয় আল নূর মসজিদ এবং লিনউড ইসলামিক সেন্টার ছাড়াও আরো একটি মসজিদে হামলার পরিকল্পনা ছিলো তার। যত বেশি লোককে সম্ভব হত্যা করতে চেয়েছিল সে।

জুলাইয়ে তার আইনজীবীদের বরখাস্ত করেন ব্রেন্টন টারান্ট। আত্মপক্ষ সমর্থন করে নিজেই আদালতে বক্তব্য দেয়ার সিদ্ধান্ত নেন। তবে বুধবার শুনানিতে কথা বলতে অস্বীকৃতি জানান তিনি।

চলতি বছরের মার্চে বিচারকাজ চলার সময় আদালতে সব দোষ স্বীকার করে হামলাকারী টারান্ট। কিন্তু লকডাউনের কারণে আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকায় বিচার প্রক্রিয়া শেষ হতে দেরি হয়।

রাজনীতি/কাজল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here