নতুন কীর্তির দুয়ারে পূজারা

ক্রীড়া প্রতিবেদক প্রকাশিত : ৩ মার্চ ২০২১

সময়টা তেমন ভাল যাচ্ছে না তার। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ব্যাট হাতে হতাশই করেছেন চেতেশ্বর পূজারা। সিরিজের প্রথম তিন টেস্টে করতে পেরেছেন মাত্র একটি হাফসেঞ্চুরি। প্রথম টেস্টের পর শুধু ব্যর্থতাই সঙ্গী হয়েছে তার। তবে শেষ টেস্টে এসে অনন্য এক অর্জনের সামনে দাঁড়িয়ে ভারতীয় এই ব্যাটসম্যান। এমন এক কীর্তি যা নেই তারই স্বদেশী খোদ কিংবদন্তি শচীন টেন্ডুলকারেরও।

৪ মার্চ শুরু হতে যাওয়া সিরিজের শেষ টেস্টের দুই ইনিংসে মাত্র ৪৫ রান করতে পারলেই সুনীল গাভাস্কর, গুন্ডাপ্পা বিশ্বনাথ আর বিরাট কোহলিদের অভিজাত ক্লাবে পা রাখবেন তিনিও। চেতেশ্বর পূজারা ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্টে হাজার রান পূর্ণ করার রেকর্ডের সামনে দাঁড়িয়ে।

ইংল্যান্ডের বিপক্ষে দেশের মাঠে পূজারার রান ৯৫৫। এ অবস্থায় মোতেরায় ব্যাট হাতে ৪৫ রান করলেই গাভাস্কর, বিশ্বনাথ ও কোহলির পর তিনিও পা রাখবেন হাজার রান ক্লাবে। অথচ এই অর্জন নেই টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহক শচীনের। ভারতীয় এই গ্রেট ঘরের মাঠে ইংলিশদের বিপক্ষে ১৫ টেস্ট খেলে তুলেছেন ৯৬০ রান।

সুনীল গাভাস্কর নিজেদের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ২২ টেস্টে তুলেছেন ১৩৩১ রান।  ১৭ টেস্টে গুন্ডাপা বিশ্বনাথের রান ১০২২। ১২ টেস্টে ১০১৫ রান নিয়ে তৃতীয়স্থানে কোহলি। এবার সেই তালিকায় যুক্ত হতে পারে পূজারার নাম। তবে শতরানে অন্যদের চেয়ে এগিয়ে তিনি।  ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের মাঠে সেঞ্চুরি পূজারার শতরান ৪টি।

যদিও পূজারা শতরান পাচ্ছেন না সেই ২০১৯ সালের জানুয়ারির পর থেকেই। সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষবার খেলেন ১৯৩ রানের দারুণ এক ইনিংস।

রাজনীতি/আফজাল

আপনার মতামত লিখুন :