‘পরীক্ষা বাতিল হলেও পড়ালেখা অব্যাহত রাখবে সরকার’

নিজস্ব প্রতিবেদকঃ নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত থাকা চলতি বছরের এইচএসসি, সমমান ও অন্যান্য পরীক্ষা বাতিল করা হলেও শিক্ষার্থীদের পড়ালেখা অব্যাহত রাখতে সরকার চেষ্টা করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কিশোরগঞ্জে দেশের প্রথম ‘অল ওয়েদার’ সড়কের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে প্রধানমন্ত্রী এ কথা জানান।

এর আগে গতকাল বুধবার (৭ অক্টোবর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ইতোমধ্যে এ বছরের পিইসি ও জেএসসি-জেডিসি পরীক্ষাও বাতিল করেছে সরকার।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে পরীক্ষা বাতিল প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘এবছর সরাসরি এইচএসসি ও সমমান পরীক্ষা হচ্ছে না। শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি ফলের ভিত্তিতে গড় করে এইচএসসি পরীক্ষার্থীদের ফলাফল মূল্যায়ন করা হবে। আগামী ডিসেম্বরের মধ্যেই ফল প্রকাশ করা হবে। প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

দীপু মনি আরও বলেন, ‘শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তায় সার্বিক বিবেচনায় ২০২০ সালের এইচএসসি পরীক্ষা ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন হবে। যেভাবে গ্রহণযোগ্যতা পাবে, তাই বিবেচনা করছি। এ পরীক্ষার জন্য ৩০ থেকে ৩২ দিন সময় দরকার হয়। এক বেঞ্চে একজন করে ছাত্র/ছাত্রী বসানো সম্ভব নয়। আবার এখন কেন্দ্র দ্বিগুণ করার জনবলও নেই।’

করোনার কারণে স্থগিত চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিলের বিষয়ে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তা পুনর্বিবেচনার দাবি জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক শিক্ষার্থী। 

বৃহস্পতিবার (৮ অক্টোবর) সকালে রেজিস্ট্রি ডাকযোগে শতাব্দী রায় নামে ওই এইচএসসি পরীক্ষার্থীর পক্ষে নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান। 

শিক্ষা মন্ত্রণালয় ছাড়াও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে বিবাদী করে এ আইনি নোটিশ পাঠানো হয়েছে। আগামী ৩ দিনের মধ্যে নোটিশে উল্লেখিত দাবি মেনে না নিলে হাইকোর্টে এ সংক্রান্ত রিট আবেদন দায়ের করা হবে বলে নোটিশে আল্টিমেটাম দেয়া হয়েছে। 

শতাব্দী রায় সাভারে মোফাজ্জল-মোমেনা চাকলাদার মহিলা কলেজের উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী এবং চলতি বছরের একজন এইচএসসি পরীক্ষার্থী। 

এদিকে বৃহস্পতিবার (৮ অক্টোবর) সকালে ‘অল ওয়েদার’ সড়কের উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে শেখ হাসিনা বলেছেন, ‘টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকার কারণেই সরকার পরিকল্পনা অনুযায়ী দেশের জন্য কাজ করতে পারছে।’

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতি হাওরবাসীর জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা করে গেছেন। যার অংশ হিসেবেই আজকের এই ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম সড়ক। এই সড়ক অবহেলিত হাওরবাসীর মুখে হাসির কারণ হবে।’

এসময় তিনি সড়কটি মুজিববর্ষে হাওরবাসীর জন্য রাষ্ট্রপতির পক্ষ থেকে উপহার হিসেবেও উল্লেখ করেন। 

সরকারপ্রধান জানান, আসছে শীতে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে পারে, তাঁর সরকার সেই পরিকল্পনা মাথায় রেখেই কাজ করে যাচ্ছে। 

রাজনীতি/কাসেম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here