পুতিনকে কড়া হুঁশিয়ারি বাইডেনের

রাজনীতি ডেস্ক প্রকাশিত : ১০ জুন ২০২১

রাশিয়াকে কড়া হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন যে, রাশিয়া যদি ক্ষতিকর কোন কাজে যুক্ত হয় তাহলে তাদের কঠোর পরিণতির মুখোমুখি হতে হবে।

রাশিয়াকে হুশিয়ারির মধ্যেই তিনি তার প্রথম আনুষ্ঠানিক বিদেশ সফর শুরু করেছেন। মি. বাইডেন বলেন, ট্রাম্প প্রশাসনের অধীনে যেসব মিত্র দেশের সঙ্গে সম্পর্ক টানাপোড়ন অবস্থায় ছিল, তাদের সঙ্গে সম্পর্ক জোরদার করাই তার মূল উদ্দেশ্য। বুধবার (৯ জুন) তিনি যুক্তরাজ্যে পৌঁছান।

সেখানে নতুন একটি আটলান্টিক সনদের বিষয়ে একমত হতে তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে সাক্ষাত করবেন।

এই সফরের শেষে মি. বাইডেন জেনেভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত করার কথা রয়েছে। হোয়াইট হাউস ইঙ্গিত দিয়েছে যে তিনি অস্ত্র নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তন, ইউক্রেনে রাশিয়ার সামরিক সম্পৃক্ততা, রাশিয়ার সাইবার-হ্যাকিং কার্যক্রম এবং রাশিয়ার ভিন্নমতাবলম্বী অ্যালেক্সেই নাভালনিকে কারাগারে পাঠানোর মতো বড় বড় ইস্যুতে রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করবেন।

বাইডেন পুতিনকে উদ্দেশ্য করে বলেন, আমরা রাশিয়ার সাথে বিরোধ চাই না। আমরা একটি স্থিতিশীল সম্পর্ক চাই। তবে আমি এটাও পরিষ্কার করে বলেছি যে, রাশিয়ার সরকার যদি ক্ষতিকারক কার্যকলাপে লিপ্ত হয়, তাহলে যুক্তরাষ্ট্র কঠোর এবং সমুচিত জবাব দেবে। ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে সম্পর্ক বিভিন্ন ইস্যুতে টালমাটাল অবস্থায় আছে। এপ্রিলে মি. পুতিন পশ্চিমা শক্তিগুলোর বিরুদ্ধে উস্কানির অভিযোগ এনে সতর্ক করে বলেন যে তারা যেন সীমা অতিক্রম না করেন।

মি. বাইডেন বলেছেন যে, প্রেসিডেন্ট হিসাবে প্রথম বিদেশ সফরের প্রতিটি পর্যায়ে তিনি পরিষ্কার করতে চেয়েছেন যে যুক্তরাষ্ট্র ফিরে এসেছে এবং বিশ্বের গণতান্ত্রিক দেশগুলো এক হয়ে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করবে, যা আমাদের ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ।

রাজনীতি/কেএমএস

আপনার মতামত লিখুন :