প্রকৃত সত্য কথা হল ২০২১ সালের আগে টিকা নয়

মাইক রায়ান ।

নিজস্ব প্রতিবেদক, রাজনীতি: করোনাসৃষ্ট মহামারিতে নাকাল বিশ্ব। প্রতিদিন বিশ্বের বিভিন্ন দেশে মানুষ আক্রান্ত হচ্ছে প্রাণঘাতী এই ভাইরাসে। বাড়ছে মৃতের সংখ্যা। পরিস্থিতি মোকাবিলায় বসে নেই চিকিৎসাবিজ্ঞানীরা। করোনাভাইরাসের টিকা আবিষ্কারের লক্ষ্যে নিরন্তর গবেষণা করছেন তারা। ইতোমধ্যে বেশ কয়েকটি টিকার অগ্রগতি মানুষের মনে আশার সঞ্চার করেছে। আশা করা যাচ্ছে, চলতি বছরের শেষের দিকে করোনার টিকা সহজলভ্য হবে বিশ্বে।

কিন্তু বুধবার (২২ জুলাই) বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান ২০২১ সালের প্রথম চার মাসের আগে করোনার টিকা পাওয়ার প্রত্যাশা না করার আহ্বান জানিয়েছেন। এর ব্যাখ্যায় রায়ান বলেছেন, ‘করোনার টিকা আবিষ্কারের ক্ষেত্রে আমরা ভালো উন্নতি করেছি। বেশ কয়েকটি টিকা তৃতীয় ধাপে আছে; ট্রায়াল চলছে। এগুলোর একটাও এখনো ব্যর্থ হয়নি। সবগুলোই মানবদেহের জন্য নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করতে সক্ষম।

কিন্তু প্রকৃত সত্য হলো, টিকাগুলো বিশ্বব্যাপী সহজলভ্য হতে ২০২১ সালের প্রথম কয়েক মাস লাগবে। তবে আশাবাদ ব্যক্ত করে রায়ান এ কথাও বলেছেন, ‘এরপর হয়তো বিশ্বের সব মানুষের কাছেই করোনার টিকা পৌঁছে যাবে।’

বিশ্বব্যাপী করোনাভাইরাসে এ পর্যন্ত ১ কোটি ৫২ লাখ ৯৫৪ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৬ লাখ ২২ হাজার ৮৯৭ জন। সুস্থ হয়ে উঠেছেন ৯২ লাখ ১১ হাজার ৯৯৩ জন। তথ্যসূত্র: আল জাজিরাকরোনা।

রাজনীতি/কাসেম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here