প্রণব মুখার্জির শেষকৃত্য সম্পন্ন

প্রণব মুখার্জির শেষকৃত্য সম্পন্ন ।

নিজস্ব প্রতিবেদক: পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় নয়াদিল্লিতে শেষকৃত্য সম্পন্ন হয়েছে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) বিকালে দিল্লির লোদি রোড মহাশ্মশানে প্রণবের শেষকৃত্য সম্পন্ন হয়।

গত ৯ আগস্ট দিল্লির রাজাজি মার্গে প্রেসিডেন্টের বাসভবনের বাথরুমে পড়ে গিয়ে মাথায় চোট পান প্রণব মুখার্জি। প্রায় তিন সপ্তাহ চিকিৎসাধীন থাকার পর গতকাল সোমবার তার মৃত্যু হয়।

ভারতের ১৩তম এই রাষ্ট্রপতির মৃত্যুতে দেশটিতে সাত দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু হিসেবে পরিচিত ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতির প্রয়াণে বাংলাদেশেও একদিনের শোক পালিত হচ্ছে আজ।

চিকিৎসাধীন থাকাকালীন প্রণব মুখার্জির করোনা ভাইরাস পজিটিভ রিপোর্ট এসেছিল। যে কারণে তার শেষকৃত্য কোভিডের সমস্ত প্রোটোকল মেনে করা হয় বলে জানিয়েছে কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

রাজাজি রোডে প্রণবের বাসভবনে শ্রদ্ধা জানানোর জন্য রাখা হয়েছে তার একটি ছবি। সেই ছবিতেই ফুল দিয়ে শ্রদ্ধা জানান সবাই। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়াও প্রয়াত রাষ্ট্রপতিকে শ্রদ্ধা জানিয়েছেন উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, লোকসভার স্পিকার ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেসের লোকসভার নেতা অধীর চৌধুরী, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালসহ অনেক নেতাকর্মী ও সাধারণ মানুষ।

রাজনীতি/কাজল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here