ফিল্মি স্টাইলে চীনা কনস্যুলেটে মার্কিন এজেন্ট!

দরজা ভেঙে প্রবেশের চেষ্টা
বিজ্ঞাপন
1 Share

নিজস্ব প্রতিবেদক, রাজনীতি: সাম্প্রতিক সময়ে চীন-যুব্করাষ্ট্রে মধ্যে সবচেয়ে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বাণিজ্য যুদ্ধের পর বাক যুদ্ধ চলাকালীন সময়ে দেশ দুটোর মধ্যে পাল্টাপাল্টি কনস্যুলেট বন্ধের ঘটনাও ঘটেছে। তাছাড়া দক্ষিণ চীন সাগরে সমুদ্র পথের আধিপত্য নিয়ে যুদ্ধ জাহাজের চলাচল বৃদ্ধি পেয়েছে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের হোস্টনে গুপ্তচরবৃত্তির অভিযোগে বন্ধ করে দেয়া  চীনা কনস্যুলেটে প্রবেশ করেছে মার্কিন এজন্টরা। শুক্রবার দুপুরে কয়েকটি অধুনিক যানবাহনে করে বেশ কিছু সদস্য ভবনটির ভিতরে প্রবেশ করে। দেশটির পক্ষ থেকে বেধে দেয়া ৭২ ঘন্টা পার হওয়ার সাথে সাথেই সেখানে প্রবেশের ঘটনা ঘটে। গবেষণার নামে চীনা কূটনৈতকরা যুক্তরাষ্ট্রের তথ্য হাতিয়ে নিতো বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।

এ কনস্যুলেট থেকে যুক্তরাষ্ট্রের ২৫টি শহরে গোপন নেটওয়ার্ক তৈরী করে চীনা কর্তারা তাদের কাজ চালাতো বলেও দাবি করেন যুক্তরাষ্ট্রের এজেন্টরা।

ধারণা করা হচ্ছে চীনের উহান শহর থেকে মার্কিন কূটনীতিকরা যখন তাদের সরঞ্জাম নিয়ে যুক্তরাষ্ট্রে ফিরতে চেয়েছিল তখন চীন বাধা দেয়। সে ঘটনার পরেই চীনের কনস্যুলেট বন্ধের সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। চীনের পক্ষ থেকে মার্কিন কূটনীতিকদের ব্যাগ তল্লাশীর কথা জানায়। তবে এক আন্তর্জাতিক ভিয়েনা কনভেশনের লঙ্ঘন বলে সমালোচনা করাহয় যুক্তরাষ্ট্রে পক্ষ থেকে। এর পর থেকেই দেশ দুটির মধ্যে কূটনৈতিক সম্পর্ক শীতল হতে থাকে।

রাজনীতি/কাসেম

1 Share
বিজ্ঞাপন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here