বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফট ১২ নভেম্বর

ক্রীড়া ডেস্কঃ আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফট। পাঁচ দলের অংশগ্রহণে আসন্ন এই টুর্নামেন্টের ড্রাফট অনুষ্ঠিত হবে। দলগুলো চারটি ক্যাটাগরিতে ১৬০ জন খেলোয়াড়দের বাছাই করবে। ক্যাটাগরিগুলো হলো- এ, বি, সি ও ডি। আইকন খেলোয়াড় থাকবে ‘এ’ ক্যাটাগরিতে। এই ক্যাটাগরিতে পারিশ্রমিক ১৫ লাখ টাকার বেশি হবে। তবে এখনো চূড়ান্ত হয়নি।

এই আসরে দেশের ৫ বিভাগের প্রতিনিধিত্ব করবে ৫টি দল। স্পন্সরের সঙ্গে মিলিয়ে দলগুলোর নাম হলো- ফরচুন বরিশাল, বেক্সিমকো ঢাকা, মিনিস্টার গ্রুপ রাজশাহী, জেমকন খুলনা ও গাজী গ্রুপ চট্টগ্রাম।

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে জানান, আগামী ২১ বা ২২ নভেম্বর টুর্নামেন্ট শুরুর পরিকল্পনা করছে বিসিবি। খেলোয়াড়রা ৯ ও ১০ নভেম্বর ফিটনেস পরীক্ষা দেবে। টুর্নামেন্টের স্পন্সর চূড়ান্ত হয়ে গেছে। তবে এখনো কিছু আনুষ্ঠানিকতা বাকি আছে। সেগুলো চূড়ান্ত হলে আমরা সবকিছু জানাবো।

এই টুর্নামেন্টে প্রতিটি দলের কোচিং স্টাফ বিসিবি ঠিক করে দিচ্ছে জানিয়ে আকরাম বলেন, বিদেশিদের সাথে দেশি অনেক কোচ-ট্রেইনার-ফিজিও-ফিল্ডিং কোচ-বোলিং কোচ আছে। প্রত্যেকটা দলকে একটা করে দেশি কোচও দেয়া হচ্ছে। তারা টিমের সাথেই থাকবে।

এদিকে, পুরোপুরি ফিট না থাকায় সাবেক টাইগার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা ফিটনেস পরীক্ষায় অংশ নিতে পারবেন না। যার ফলে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে নড়াইল এক্সপ্রেসকে বল হাতে দৌড়াতে দেখা যাবে না। এ প্রসঙ্গে আকরাম খান বলেন, আমরা যে রিপোর্টটা পেয়েছি তাতে সে আপাতত ফিট নয়। যখন ফিট হবে, তখন আমরা ব্যবস্থা নেবো। যেহেতু সে ফিট নয়,তাই ফিটনেস টেস্ট দিতে পারবে না সে। যখন ফিট হবে তখন সে খেলবে।

গত মার্চে অধিনায়কত্ব ছাড়ার শেষ সিরিজের পর থেকে আর কোন প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেননি মাশরাফী। সম্প্রতি মেয়ে হুমায়রা মোর্ত্তজা ও ছেলে সাহেল মোর্ত্তজা করোনায় আক্রান্ত হওয়ায় তিনি সেলফ কোয়ারেন্টাইনে আছেন।

যুক্তরাষ্ট্র থেকে ফিরে নিয়মানুযায়ী করোনা টেস্ট করেছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। ফলাফল হাতে পেয়েছেন গত শনিবার। টেস্ট রিপোর্টে করোনা নেগেটিভ প্রমাণিত হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। তবে টাইগার ভক্তদের জন্য দুশ্চিন্তার খবর হয়ে এসেছে বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের করোনা পজিটিভ হওয়ার খবর। আগামী ১০ নভেম্বর পাকিস্তান সুপার লীগে (পিএসএল) অংশ নিতে তার পাকিস্তানে যাওয়ার কথা ছিল। পিএসএলে রিয়াদকে নিয়েছিল মুলতান সুলতান। ওই টুর্নামেন্টে অংশ নিতেই রিয়াদ করোনা পরীক্ষা করিয়েছিলেন। কিন্তু করোনার ফল প্রকাশ হওয়ার পর সাইলেন্ট কিলার খ্যাত এই ক্রিকেটারের টুর্নামেন্টে অংশ নেয়ার আর সুযোগ নেই। এমনকি ঘরের মাঠে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ শুরুর আগে ফিটনেস টেস্টে তার অংশ নেয়াও অনিশ্চিত হয়ে পড়েছে। ফিটনেস টেস্টে অংশ নিতে না পারলে মাশরাফীর মতো রিয়াদকেও এই আসরে দেখা যাবে না।

টি-টোয়েন্টি টুর্নামেন্টের আগে ১১৩ জন ক্রিকেটারের ফিটনেস পরীক্ষা করবে বিসিবি। এই ফিটনেস পরীক্ষা সকলের জন্যই বাধ্যতামূলক। এই পরীক্ষায় সদ্যই আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরের নিষেধাজ্ঞা শেষ করা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকেও নামতে হবে। গত এক বছরে তিনি কোনো ম্যাচ না খেললেও তার ফিটনেস পরীক্ষা নিয়ে মোটেও চিন্তিত নয় ক্রিকেট বোর্ড। আকরাম খান মনে করেন, ফিটনেস পরীক্ষায় সহজেই উত্তীর্ণ হতে পারবেন সাকিব। তিনি বলেন, আমার মনে হয় না ফিটনেস নিয়ে সাকিবের সমস্যা হবে। তবে ফিটনেসের তো একটা স্ট্যান্ডার্ড আছে। সে স্ট্যান্ডার্ডে তো সবাইকে মেনে চলতে হবে। সাকিব বিদেশ থেকে এসেছে এবং এতদিন ক্রিকেটের বাইরে ছিল। সে সময় পেলে নিজের ফিটনেসের উন্নতি করতে পারবে। তাই এটি নিয়ে আমরা খুব বেশি চিন্তিত নই।

গত অক্টোবরে শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে গত ২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরেন সাকিব। ওই সময় বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) মোহাম্মদ সালাউদ্দিন ও নাজমুল আবেদিন ফাহিমের অধীনে মি. অলরাউন্ডার চার সপ্তাহের ফিটনেস অনুশীলন ক্যাম্প সম্পন্ন করেন। নিষেধাজ্ঞা থাকায় অনুশীলন পর্বটি একেবারে রুদ্ধদ্বার অবস্থায় হয়েছিল। তবে লঙ্কা সফর স্থগিত হয়ে যাওয়ায় পুনরায় যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে ফিরে যান সাকিব। শ্রীলঙ্কা সফরের দ্বিতীয় টেস্ট দিয়ে সাকিবের ক্রিকেটে ফেরার কথা থাকলেও এখন ঘরোয়া আসর দিয়েই তাকে ক্রিকেটে ফিরতে হবে।

অপরদিকে, টুর্নামেন্ট শুরুর আগে হোটেলে খেলোয়াড়-স্টাফরা একত্রে জৈব-সুরক্ষা বলয়ের মধ্যেই থাকবেন জানিয়ে ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান আগামী জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের বাংলাদেশ সফরে আসা নিয়ে বলেন, প্রথম যে আমরা টুর্নামেন্টটা (বিসিবি প্রেসিডেন্টস কাপ) করেছি, তা সাক্সেসফুলি করেছি। এখন এই টুর্নামেন্টটাও যদি করতে পারি, ইনশা আল্লাহ আমরা ওয়েস্ট ইন্ডিজকে হোস্ট করতে পারবো।

রাজনীতি/আফজাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here