বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের কারিগরদের সামনে আনতে কমিশন গঠনের দাবি

সাভার প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার নেপথ্যের কারিগরদের তথ্য-উপাত্ত সামনে নিয়ে আসতে এখনই একটি উচ্চক্ষমতা সম্পন্ন তদন্ত কমিশন গঠন করার দাবি জানিয়েছেন মৎস ও প্রাণিজসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।


বৃহস্পতিবার (২৭ আগস্ট) দুপুরে সাভারে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত শোক সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এই মন্তব্য করেন।


মৎস ও প্রাণিজসম্পদ মন্ত্রী বলেন, ‘সরকারের কাছে সব সময় দাবি জানাচ্ছি, একটি হাই পাওয়ার কমিশন গঠন করতে হবে। যে কমিশন খুঁজে বের করবে বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে কারা ছিল, কারা সিচ্যুয়েশন তৈরি করেছিল এবং কারা এর বেনিফিশিয়ারী ছিল? কাদের দায়িত্ব ছিল সেই সময় এগুলো ঠেঁকাবার, তা না করে তারা নিশ্চুপ ছিল? সকলের আদ্যেপান্ত তথ্য-উপাত্ত সামনে নিয়ে আসতে হবে।’


‘এটা হবে ইতিহাসের একটি গোল্ডেন রেকর্ড। যে রেকর্ড থেকে আমাদের নতুন প্রজন্ম জানতে পারবে- জাতির শ্রেষ্ঠ সন্তানকে হত্যার সময় প্রত্যক্ষ-পরোক্ষ ভাবে কারা জড়িত ছিল? কারা দায়িত্ব পালন করেন নাই, কারা সুবিধাভোগী ছিল, আর কিভাবে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে একটি পাকিস্তানি ভাবধারার দেশে পরিণত করার চেষ্টা করা হয়েছিল? এই নরঘাতক, ষড়যন্ত্রকারী ও বিশ্বাসঘাতকদের স্বরূপ উন্মোচন করার জন্য এখনই উপযুক্ত সময় একটি উচ্চক্ষমতা সম্পন্ন তদন্ত কমিশন গঠন করার।


এসময় যুব ও ক্রীড়া প্রতমন্ত্রী জাহিদ হাসান রাসেল এর সভাপতিত্বে উক্ত শোক সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।


এছাড়া যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন এবং মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। 

রাজনীতি/কাসেম/সাত্তার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here