বজ্রপাতে পশ্চিমবঙ্গে একদিনে ২০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত : ৮ জুন ২০২১

বর্ষার আগমনের মুখে গত কয়েকদিন ধরে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় বজ্রপাতে মৃত্যু বাড়ছে। সোমবার রাজ্যটির উত্তর ও দক্ষিণাঞ্চলের একাধিক জেলায় বজ্রপাতে প্রাণহানি হয়েছে ২০ জনের। এর মধ্যে ৯ জনেরই মৃত্যু হয়েছে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায়।

মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জে বজ্রপাতে একসঙ্গে মৃত্যু হয় ৬ জনের। মাঠে ফসলের পরিচর্যার সময় বজ্রপাত হলে তাদের মৃত্যু হয়। এছাড়াও জেলার সুতির আসগরপাড়ায় বজ্রপাতে একজনের এবং বহরমপুরের নিমতলায় আরও ২ জনের মৃত্যু হয়েছে।

এদিকে হুগলি জেলার তারকেশ্বরে বজ্রপাতে এক কৃষকের মৃত্যু হয়েছে। হুগলির হরিপালে বজ্রাঘাতে মৃত্যু হয়েছে এক ব্যক্তির। কৃষিকাজ সেরে বাড়ি ফিরছিলেন তিনি। সিঙুরের নসিবপুরে বাড়ির উঠোনে গৃহস্থলির কাজ করার সময় মৃত্যু হয় এক গৃহবধূর।

এছাড়া পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোণায় একজনসহ সোমবার একদিনে রাজ্যটির বিভিন্ন জেলায় বজ্রাঘাতে মৃত্যু হয়েছে মোট ২০ জনের।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বর্ষার আগমনের মুখে দক্ষিণবঙ্গে বায়ুমণ্ডলের নিম্নস্তরে জলীয় বাস্পের মধ্যে সঞ্চিত হয়েছে প্রচুর তাপশক্তি। যার ফলে রোজই ব্যাপক বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে দক্ষিণাঞ্চলের আকাশে। এর সঙ্গে চলছে ব্যাপক বজ্রপাত। যার জেরে ঘটছে প্রাণহানি।

বিশেষজ্ঞরা বলছেন, বজ্রপাতের বিপদ থেকে বাঁচতে রয়েছে একাধিক অ্যাপ। এছাড়া আকাশে বিদ্যুৎ চমকাতে দেখেও তো সতর্ক হওয়া সম্ভব। বজ্রগর্ভ মেঘ সঞ্চার হতে দেখলেই নিরাপদ পাকা বাড়িতে আশ্রয় নিতে পরামর্শ দিচ্ছেন তারা।

রাজনীতি/কেএস

আপনার মতামত লিখুন :