বাংলাদেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় পাশে রয়েছে যুক্তরাষ্ট্র

রাজনীতি ডেস্ক প্রকাশিত : ১০ জুন ২০২১

বাংলাদেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় পাশে রয়েছে যুক্তরাষ্ট্র। বাইডেন সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী টিকা পাবে বাংলাদেশ বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার। বুধবার (১০ জুন) গুলশানে চেইনশপ স্বপ্নে আমেরিকার পণ্যসামগ্রীর কর্ণার পরিদর্শনে এসে একথা বলেন তিনি।

এর আগে ৫ জুন যুক্তরাষ্ট্র ঘোষিত ৮ কোটি টিকার মধ্যে প্রথম ধাপে ২ কোটি ৫০ লাখ করোনা টিকা বিশ্বের বিভিন্ন দেশকে দেওয়ার কথা জানিয়েছে দেশটির প্রশাসন। এর মধ্যে যেসব দেশকে দেওয়া হবে এসব টিকা তার তালিকায় বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশ রয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডন্ট জো বাইডেনের প্রশাসন জানায়, এশিয়ার দেশগুলোকে ৭০ লাখ করোনা টিকা দেওয়া হবে। কোভ্যাক্স কর্মসূচির আওতায় এসব টিকা দেওয়া হবে। বাংলাদেশ ও ভারত ছাড়াও এশিয়া মহাদেশের নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, মালদ্বীপ, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, লাওস, পাপুয়া নিউ গিনি, তাইওয়ান এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ এসব টিকা পাবে।

বাইডেন প্রশাসন অবশ্য দাবি করছে, বিভিন্ন দেশের কাছ থেকে সুবিধা পাওয়ার জন্য এসব টিকা দেওয়া হচ্ছে- তা ভাবার সুযোগ নেই। কারণ টিকা নিয়ে রাজনীতি করছে না যুক্তরাষ্ট্র।

রাজনীতি/এমকে

আপনার মতামত লিখুন :