বাঘায় ফল প্রদর্শনীভূক্ত কৃষক প্রশিক্ষন অনুষ্ঠিত

বাঘা (রাজশাহী) প্রতিনিধি: বাংলাদেশে শাক-সবজি,ফল ও পান ফসলের পোকা মাকড় ও রোগবালাই ব্যবস্থপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের ফল প্রদর্শনীভ’ক্ত কুষক প্রশিক্ষন অনুষ্টিত হয়েছে। বুধবার (৯-৯-২০) উপজেলা বিআরডিবি হল রুমে এই প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। বাঘা উপজেলা কৃষি অফিস এর আয়োজন করে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষন কর্মকর্তা মুনজুরুল হক ও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আল মামুন হাচান কর্মশালায় বলেন, প্রশিক্ষণের মাধ্যমে কৃষকের কারিগরি দক্ষতা এবং নিরাপদ খাদ্য ও পুষ্টি বিষয়ক সচেতনতা বৃদ্ধি করে কৃষক, শ্রমিক ও ভোক্তার শারীরিক-মানষিক স্বাস্থ্য নিশ্চিত করাসহ খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ ও নিরাপদ খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য প্রদর্শনী স্থাপনের মাধ্যমে প্রমানিত আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ করা ও প্রকল্পের বিভিন্ন কার্যক্রমে মহিলাদের
সম্প্রক্ততা বৃদ্ধির মাধ্যমে নিরাপদ ও গুনগত মানসম্পন্ন ফসল উৎপাদনে সচেতনতা বৃদ্ধি এবং আয়ের সুযোগ সৃষ্টি করা প্রকল্পের মূল উদ্দেশ্য।

তারা বলেন, নিরাপদ ফসল উৎপাদন বৃদ্ধির মাধ্যমে শাক-সবজি, ফল ও পান ফসলের গুনগতমান ও উৎপাদন বাড়াবে ও বর্হিবিশ্বে রপ্তানি বৃুদ্ধির সুয়োগ সৃষ্টি হবে। অপরেিদক কৃষক প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশের জনগণের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা যাবে।

এছাড়াও রাসায়নিক বালাইনাশকের বিকল্প হিসাবে উদ্ভাবিত জৈব বালাইনাশকসমূহকে মাঠ পর্যায়ে সহজলভ্য করা সম্ভব হবে। কর্মশালায় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ সুলতান সহ উপজেলার বিভিন্ন এলাকার ৩৫ জন কৃষক।

রাজনীতি/কাসেম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here