বিধিনিষেধ অমান্য করে গ্রেপ্তার ৫৬২, জরিমানা ১২ লাখ

রাজনীতি ডেস্ক প্রকাশিত : ২৮ জুলাই ২০২১

করোনা প্রভাব রোধে বিধিনিষেধ চলছে। বিনা কারনে রাস্তায় বের হওয়াসহ বিধিনিষেধ লঙ্ঘণ করায় গ্রেপ্তার হওয়াসহ জনসাধারণকে জরিমাণাও গুনতে হচ্ছে। তবে এর পরেও ঠেকানো যাচ্ছে না জনসাধারণকে। টিভি সারানো ও কলা কেনাসহ নানা অজুহাতে বাইরে বের হচ্ছে মানুষ।

বুধবার (২৮ জুলাই) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বিধিনিষেধ না মানায় ৫৬২ জনকে গ্রেপ্তার করে। একইসঙ্গে প্রায় ১৩ লাখ টাকা জরিমাণা করে ডিএমপির ভ্রাম্যমাণ আদালত ও ট্রাফিক বিভাগ। এছাড়াও একইদিন সারা দেশে তল্লাশী চৌকি ও টহল পরিচালনা করে র‌্যাব। এ সময় দেড় লাখ টাকা জরিমাণা করে ভ্রাম্যমাণ আদালত।

রাজধানীর অনেক এলাকা ঘুরে দেখা যায়, বিধিনিষেধ বাস্তবায়নে কঠোর ভূমিকা পালন করছে আইনশৃঙ্খলা বাহিনী। রাস্তায় চলাচলরত প্রত্যেকটি গাড়িকে থামিয়ে জিজ্ঞাসাবাদের আওতায় এনে তারপর ছাড়া হচ্ছে।

আজ রাজধানীর মতিঝিলে টেলিভিশন মেরামত করতে এসে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের কাছে ১ হাজার টাকা জরিমানা গুনতে হয়েছে সজীব আহমেদ নামে এক ব্যক্তিকে। যাত্রাবাড়ী থেকে বায়তুল মোকাররম মসজিদ এলাকায় যাওয়ার সময় এ ঘটনা ঘটে। এছাড়া কলা কিনতে বের হয়ে ২০০ টাকা জরিমানা গুনতে হয় আব্দুল কাদের নামে অপর এক ব্যক্তিকে।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, বিধিনিষেধ পালনে মোবাইল কোর্ট পরিচালনা করছি আমরা। জিজ্ঞাসাবাদে যাদের কারণ যথোপযুক্ত মনে হচ্ছে না তাদের আইনের আওতায় নিয়ে আসাসহ জরিমানাও করা হচ্ছে।

ডিএমপি মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স শাখার উপকমিশনার ফারুক হোসেন ভোরের কাগজকে বলেন, করোনার প্রভাবরোধে সরকারী নির্দেশনা বাস্তবায়নে ডিএমপি নিরালসভাবে কাজ করে যাচ্ছেন। বুধবারও বিধিনিষেধ উপক্ষা করায় ৫৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ডিএমপির ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০৮ জনকে ১ লাখ ৬১ হাজার ৩০০টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও ডিএমপি ট্রাফিক বিভাগ ৪৮৯ টি গাড়িকে ১১ লাখ ৩৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সরকারি বিধিনিষেধ বাস্তবায়নে ডিএমপির এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

র‌্যাব লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক খন্দকার আল মঈন বলেন, বিধি-নিষেধ কার্যকর ও জনসচেতনতা বৃদ্ধিতে সারাদেশব্যাপী মাঠে ছিল র‌্যাব। এরই পরিপ্রেক্ষিতে সারাদেশব্যাপী র‌্যাবের ১৮৫টি টহল ও ১৮৯টি চেকপোষ্ট পরিচালনা করা হয়। এসময় বিধি-নিষেধ অমান্য করায় দেশব্যাপী ২৭টি ভ্রাম্যমাণ আদালতে ২৩৩ জনকে ১ লাখ ৫২ হাজার টাকা জরিমানা করা হয়।

রাজনীতি/এসএম

আপনার মতামত লিখুন :