বিনা কারণে রাস্তায় বেরিয়ে প্রথম দিনে গ্রেপ্তার ৪০৩

বিশেষ প্রতিনিধি প্রকাশিত : ২৩ জুলাই ২০২১

বিধিনিষেধ শুরুর প্রথম দিনের সকালে রাজধানীর সড়কে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নীরব উপস্থিতি লক্ষ্য করা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সে চিত্র পাল্টেছে।

শুক্রবার (২৩ জুলাই) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কোনো কারণ ছাড়া রাস্তায় বের হওয়াসহ বিধিনিষেধ লঙ্ঘণ করায় ৪০৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও প্রায় ১২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সকালে তেমন তৎপর দেখা না গেলেও বেলা বাড়ার সঙ্গে-সঙ্গে রাজধানীর শাহবাগ মোড়, এলিফ্যান্ট রোড, সিটি কলেজ মোড়, রাসেল স্কয়ার মোড়, প্রাধানমন্ত্রীর বাস ভবন ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে ঘুরে দেখা যায়, বিধিনিষেধ বাস্তবায়নে কঠোর ভূমিকা পালন করছে পুলিশ। ওই রাস্তায় চলাচলরত প্রত্যেকটি গাড়িকে থামিয়ে জিজ্ঞাসাবাদের আওতায় এনে তারপর ছাড়া হচ্ছে। যারা বাইরে বের হওয়ার সুনির্দিষ্ট কারণ বলতে পারছেন না, তাদের গাড়ি জরিমানার আওতায় আনা হচ্ছে। সড়কে কর্তব্যরত পুলিশ সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাস্তায় চলাচলকারীরা বিভিন্ন অজুহাতে বের হচ্ছেন। কেউ হাসপাতালে যাচ্ছেন কেউ আবার সুসজ্জিত পোশাকে বাজারে।

এ বিষয়ে ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স শাখার অতিরিক্ত উপকমিশনার ইফতেখায়রুল ইসলাম বলেন, করোনার প্রভাবরোধে সরকারি নির্দেশনা বাস্তবায়নে ডিএমপি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শুক্রবার বিধিনিষেধ উপক্ষা করায় ৪০৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ডিএমপির ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০৩ জনকে ১ লাখ ২৭ হাজার ২৭০ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও ডিএমপি ট্রাফিক বিভাগ ৪৪১টি গাড়িকে ১০ লাখ ৬০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। সরকারি বিধিনিষেধ বাস্তবায়নে ডিএমপির এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

রাজনীতি/এসকে

আপনার মতামত লিখুন :