বিশ্বনবীর ব্যঙ্গচিত্র করার ঘোষণা, মুসলিমদের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: মুসলিমদের ভাবাবেগে কষ্ট দিয়ে ৫ বছর পর আবারও বিশ্বের শ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সঃ) নিয়ে বিতর্কিত ব্যঙ্গচিত্র করার ঘোষণা দিয়েছে ফ্রান্সের কট্টর ইসলাম বিরোধী কার্টুন পত্রিকা ‘শার্লি এবদো’। ২০১৫ সালে মুহাম্মদ (সঃ) নিয়ে ব্যঙ্গচিত্র করার কারণে ইসলামপ্রেমীদের বিদ্বেষের মুখে পড়ে থেমে গিয়েছিল পত্রিকার প্রকাশনা। কিন্তু চলতি সপ্তাহ থেকে আবার চালু করার ঘোষণা দিয়েছে পত্রিকারটির কর্ণধার লরেন রিস।

২০১৫ সালের জানুয়ারিতে এই ফরাসি কার্টুনপত্রিকা ‘শার্লি এবদো’য় প্রকাশিত হয়েছিল ইসলাম ধর্মের প্রবর্তক হযরত মুহাম্মদ (সঃ) এর একটি ব্যঙ্গচিত্র। যাতে বিশ্বের এই মহামানবকে অবমাননা করা হয়েছে বলে অভিযোগে সরব হয়েছিলেন ইসলামপন্থীরা। আর তার জেরেই ৭ জানুয়ারি প্যারিসের পত্রিকা অফিসে ঢুকে এলোপাথাড়ি গুলিতে অন্তত ১২ জনকে হত্যা করেছিল দুই জন বন্দুকধারী। নিহতদের মধ্যে ছিলেন ব্যঙ্গচিত্রী ক্যাবু। তারই আঁকা ছিল মুহাম্মদ (সঃ) ওই ছবি।

বন্দুকধারীরা সিরিয়া থেকে আগত ২ ভাই বলে পরে জানা গিয়েছিল। তাদের নাম সৈয়দ এবং শেরিফ কুয়োচি। পরে পুলিশের পালটা গুলিতে এরা দুজন খতম হলেও, হামলায় জড়িত সন্দেহে ১৪ জনকে গ্রেপ্তার করে মামলা চলছে। বুধবার সেই মামলার শুনানি আদালতে। ‘শার্লি এবদো’র তরফে তাই ঠিক করা হয়েছে, ওই দিন থেকেই সাপ্তাহিক পত্রিকায় পুনঃপ্রকাশিত হবে ক্যাবুর আঁকা ইসলাম বিরোধী কার্টুন। এভাবেই কয়েক সপ্তাহ ধরে ক্যাবুর আঁকা বিভিন্ন ব্যঙ্গচিত্র প্রকাশ করা হবে, এবং তা বিশ্বনবীরই।

তবে এ সংবাদের পর আবারও ইসলাম ধর্মানুসারীদের মনে ক্ষোভ দেখা দেয়। সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিভিন্ন দেশ থেকে সরব হয়েছে অনেকেই।

রাজনীতি/কাসেম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here