বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮০ লাখ

বিজ্ঞাপন
6 Shares

নিজস্ব প্রতিবেদক, রাজনীতি: বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮০ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৮ হাজার ৯৭৭ জনের। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ১৩ লাখ ৩৪ হাজার জন।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসটি।

করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪৭ লাখ ৬৪ হাজার ৫২২ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৯০২ জনের।

আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২৭ লাখ ৮ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৯৩ হাজার ৬১৬ জনের।

এদিকে ভারতে একদিনে ৮৫২ জনের মৃত্যুতে মোট প্রাণহানি ৩৭ হাজারের বেশি। নতুন ৫৪ হাজার সংক্রমণে মোট আক্রান্ত সাড়ে ১৭ লাখ ৫১ হাজার ছাড়িয়েছে। দেশটির কয়েকটি রাজ্যে করোনার প্রকোপ এখনো বাড়ছে।

রাশিয়ায় করোনায় ৮ লাখ ৪৫ হাজার ৪৪৩ জন আক্রান্ত ও ১৪ হাজার ৫৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের দিক থেকে পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকায় ৫ লাখ ৩ হাজারের বেশি আক্রান্ত হয়েছে। এর মধ্যে প্রাণ হারিয়েছে ৮ হাজার ১৫৩ জন।

এদিকে মহামারি করোনাভাইরাসের প্রকোপ কয়েক দশক থাকবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডাব্লিউএইচও বলছে, সব মিলিয়ে আগামী আরো কয়েক দশক করোনার বিভিন্ন নেতিবাচক প্রভাব অনুভূত হবে।

রাজনীতি/কাসেম

6 Shares
বিজ্ঞাপন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here