বৃষ্টিতে ধসে পড়েছে মসজিদের গম্ভুজ

রাজধানী নয়া দিল্লি­তে প্রবল বৃষ্টিতে ধসে পড়েছে ২০০ বছর বয়সী একটি ঐতিহাসিক মসজিদের ছাদ।

নিজস্ব প্রতিবেদক, রাজনীতি: রাজধানী নয়া দিল্লি­তে প্রবল বৃষ্টিতে ধসে পড়েছে ২০০ বছর বয়সী একটি ঐতিহাসিক মসজিদের ছাদ। এর ছাদের কেন্দ্রে থাকা গম্ভুজটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। লাল পাথর দিয়ে তৈরি মুবারাক বেগম মসজিদটি ১৮২৩ সালে নির্মিত হয়েছিল। এটি নির্মানের পেছনে থাকা ঐতিহাসিক গল্পের কারণে এটি বেশ বিখ্যাত মসজিদ ছিল। দিল্লি­র পুরানা অংশে যে কটি ঐতিহাসিক স্থাপনা রয়েছে তার মধ্যে এই মসজিদ অন্যতম। এ খবর দিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।
গত রোববার ধরে তুমুল বৃষ্টি হচ্ছে ভারতের রাজধানীতে। এতে সেখানে প্রাণ হারিয়েছেন ২ জন। ধসে পড়েছে অনেক গাছ ও ভবনও।

এরমধ্যে রয়েছে ওই মসজিদটিও। মসজিদের ৪৫ বছর বয়স্ক ইমাম মোহাম্মদ জাহিদ তুর্কি বার্তা সংস্থা আনাদলুকে জানান, সকাল ৬ টা ৪৫ এর দিকে বিকট শব্দ করে গম্ভুজটি ধসে পরে। আমি তখন মসজিদের মধ্যে ঘুমাচ্ছিলাম। ঘটনার পর থেকে মসজিদ বাদ দিয়ে খোলা জায়গায় নামাজ পড়ানো হচ্ছে।


জাহিদ ২০০৪ সাল থেকে মসজিদে কাজ করছেন। তিনি জানান, ২০১৬ সালে সর্বশেষ এর মেরামত করা হয়েছিল। এরপর থেকে তিনি একাধিক বার ওয়াকফ বোর্ডের কাছে চিঠি লিখেছেন এর মেরামতের অনুরোধ জানিয়ে। ওয়াকফ বোর্ডকে ভারত সরকার অর্থায়ন করে দেশটির মুসলিম স্থাপনার দেখভাল করার জন্য। তবে তারা কোনো ধরণের মেরামত করেনি আর। এরপ্রেক্ষিতেই ধসে পড়েছে মসজিদের একাংশ।

রাজনীতি/কাসেম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here