মানসিক চাপে নানা রোগ সৃষ্টি, পরিত্রাণের উপায়

লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত : ১৪ জুলাই ২০২১

নানা কারণে মানুষ মানসিক চাপে থাকেন। সম্পর্কে ঝামেলা, আর্থিক কষ্ট, চাকরি কিংবা অন্য কোনো পরিস্থিতির কারণে মানসিক আঘাত ইত্যাদি অনেক কারণেই মনে বাসা বাঁধতে পারে মানসিক চাপ। এই মানসিক চাপের কারণে বিভিন্ন রোগেরও সৃষ্টি হয়। ডায়েবেটিসের কারণ হিসেবেও মানসিক চাপকে ধরা হয়।

মানসিক চাপ দূরে থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা, সঠিক ঘুম, মানসিক স্বাস্থ্য সব বজায় রাখা সম্ভব। কিন্তু অনেক চেষ্টা করেও নিজেকে মানসিক চাপ মুক্ত করা যাচ্ছে না? তাহলে জেনে রাখুন, মানসিক চাপকে দূরে রাখতে কার্যকরী হতে পারে এই পদ্ধতিটি। চলুন তবে জেনে নেয়া যাক এই কার্যকরী পদ্ধতিটি সম্পর্কে বিস্তারিত-

যা করতে হবে

প্রথমে একটি চেয়ারে বা অন্য যে কোনো জায়গায় আরামপ্রদ ভাবে বসুন। শিরদাঁড়া সোজা রাখুন। এরপর একটি হাত আপনার পেটে রাখুন। অন্য হাতটি হৃৎপিন্ডের দিকে বুকে রাখুন। ধীরে ধীরে চোখ বন্ধ করুন। তারপর দীর্ঘ নিশ্বাস প্রশ্বাস চালান। মনে রাখবেন আপনার শ্বাস-প্রশ্বাস ধীর কিন্তু অবিচল হওয়া জরুরি। ১০ মিনিট ধরে এমনটা করতে থাকুন। আর ভাবুন আপনার সমস্যা সমাধানের কথা।

কখন করবেন

দিনে একাধিক বার এরকম করতে পারেন। যখন মানসিক চাপ অনুভব করছেন তখন করলে উপকার পেতে পারেন। এছাড়া রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে এটি করুন।

রাজনীতি/সাএস

 

আপনার মতামত লিখুন :