মেয়রের স্বাক্ষর জাল করে ১৮ লাখ টাকা উত্তোলন, ২২ কর্মচারী বরখাস্ত

প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২০
ঝালকাঠি পৌরসভা

নিজস্ব প্রতিবেদক, ঝালকাঠি: মেয়রের স্বাক্ষর জাল করে ব্যাংকের ভবিষ্যৎ তহবিল হিসাব (প্রভিডেন্ট ফান্ড) থেকে ১৮ লাখ ২১ হাজার টাকা উত্তোলনের অভিযোগে ২২ কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে কতৃপক্ষ।

সোমবার (৩০ নভেম্বর) দুপুরে ঝালকাঠি পৌরসভার পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার সাময়িক বরখাস্তের এ আদেশ দেন।

সংশ্লিষ্টরা জানান, এ ঘটনায় পৌর মেয়রের নির্দেশে ১১ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি গত ২৩ নভেম্বর ঘটনার সত্যতা উল্লেখ করে মেয়রের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করে। ২৪ নভেম্বর কর্মচারীদের মেয়র শোকজ করে ২৬ নভেম্বর সকাল ১০ টার মধ্যে জবাব জানতে চান। অভিযুক্ত কর্মচারীরা লিখিতভাবে তাদের জবাব দিলে, তা সন্তোষজনক না হওয়ায় পৌরসভায় জরুরি সভা করে তাদের সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার জানান, পৌরসভার কর্মকর্তা কর্মচারীদের ভবিষ্যত তহবিল (প্রভিডেন্ট ফান্ড) নামে রূপালী ব্যাংক ঝালকাঠি শাখায় একটি হিসাব আছে। এতে কর্মচারীদের বেতনের ১০ ভাগ এবং পৌরসভার ১০ ভাগসহ মোট ২০ ভাগ টাকা এ হিসাবে জমা হয়। বিধি অনুযায়ী এ টাকা কর্মচারীরা চাকরি থেকে অবসর নেয়ার সময় পেয়ে থাকেন। অথবা কারও জরুরি প্রয়োজনে মেয়রের কাছে আবেদন করে পৌরসভা থেকে ওই হিসাবের টাকা ঋণ নিতে পারেন। ব্যাংকের হিসাব থেকে এ টাকা উঠাতে চেকে মেয়র এবং সংশ্লিষ্ট কর্মচারীর যৌথ স্বাক্ষর প্রয়োজন।

এ ঘটনায় মামলা দায়ের করা হবে উল্লেখ করে মেয়র বলেন, ২০১৬ সালের ১৭ এপ্রিল থেকে এ পর্যন্ত মোট ১০৪টি চেকে মেয়রের স্বাক্ষর জাল করে ১৮ লাখ ২১ হাজার টাকা উঠিয়ে নেয় ২২ কর্মচারী।

রাজনীতি/কামাল

আপনার মতামত লিখুন :