রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে যে পানীয়

লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২১

করোনাভাইরাসের সঙ্গে লড়াই চালিয়ে যেতে হলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি জরুরি। সেজন্য খাবার খেতে হবে বুঝেশুনে। বেছে বেছে এমন সব খাবার খান যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। অনেকেরই চা পানের অভ্যাস আছে। তবে চায়ের বদলে খেতে পারেন ভিন্ন কিছু পানীয়। যেগুলো নিয়মিত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

করোনা থেকে বাঁচতে ভেষজ খাবারের প্রতি ঝুঁকছে মানুষ। এর মূল কারণ হলো, এগুলোতে পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। আবার সুস্থ ও সতেজ থাকাও অনেক সহজ হয়। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অর্থ কিন্তু বেশি খেয়ে ওজন বাড়ানো নয়, বরং সঠিক খাবার খেয়ে সুস্থ থাকা। এর ফলে ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাস আক্রমণের সুযোগ পায় না। শুধু করোনাভাইরাস থেকে বাঁচার জন্য নয়, বরং সব সময়েই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির চেষ্টা করা উচিত। এই ৫ পানীয় নিয়মিত খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা-

খেজুর ও আমন্ডের স্মুদি

খেজুর ও আমন্ড দুটিই শুকনো ফল। এতে থাকা পুষ্টিকর উপাদানের পরিমাণ কিন্তু কম নয়। এই দুই ফল মিলিয়ে তৈরি করে নিতে পারেন সুস্বাদু ও স্বাস্থ্যকর স্মুদি। এই দুই ধরনের শুকনো ফল প্রায় সবার বাড়িতেই থাকে। এর সঙ্গে পরিমাণমতো দুধ মিশিয়ে ব্লেন্ড করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু স্মুদি। নিয়মিত এই পানীয় পান করলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

গাজর, লেবু ও বিটের জুস

গাজর, লেবু ও বিটরুট শরীরের জন্য বেশ উপকারী। এই তিনের সমন্বয়ে তৈরি জুস খেলে মিলবে উপকার। রক্তস্বল্পতার সমস্যা দূর করার জন্য নিয়মিত এই জুস খেতে হবে। সেইসঙ্গে এটি খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও। লেবু পেটের যেকোনো সমস্যা দূর করতে বেশ কার্যকরী। তাই এই জুস খেলে পেটের সমস্যা থেকে দূরে থাকা যাবে।

গ্রিন টি

সাধারণ রং চায়ের বদলে খেতে পারেন গ্রিন টি। এটি খেতে খুব একটা সুস্বাদু না হলেও এর উপকারিতা অনেক। এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেনল, যা শরীরের কোষক্ষয় রোধ করে। তাই চা কিংবা কফির বদলে গ্রিন টি খাওয়ার অভ্যাস করা ভালো।

অ্যালোভেরা জুস

অ্যালোভেরার নানা উপকারিতার কথা জানা আছে নিশ্চয়ই? বিশেষ করে এটি ত্বক ও চুল ভালো রাখতে সাহায্য করে এটি প্রায় সবারই জানা। উপকারী এই ভেষজ দিয়ে তৈরি করা যায় সুস্বাদু পানীয়। অ্যালোভেরার রস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। খালি পেটে এই পানীয় খেলে বেশি উপকার পাবেন।

লেবুপানি

লেবুর শরবত খেতে ভালোবাসেন? এবার তবে চিনির পরিমাণ কমিয়ে বা একেবারেই বাদ দিয়ে তৈরি করে ফেলুন স্বাস্থ্যকর লেবুপানি। মিষ্টি খেতে বেশি ভালোবাসলে চিনির বদলে ব্যবহার করুন মধু কিংবা আখের গুড়। এই পানীয় খালি পেটে খেলে বিপাকক্রিয়া বাড়াতে সাহায্য করে। পাশাপাশি বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

রাজনীতি/সাদিয়া

আপনার মতামত লিখুন :