সরাসরি শেষ ষোলোতে ক্রোয়েশিয়া

ক্রীড়া প্রতিবেদক প্রকাশিত : ২৪ জুন ২০২১

উয়েফা ইউরোতে গ্রুপ পর্বে এবার নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে হারে, দ্বিতীয় ম্যাচে চেক রিপাবলিকের বিপক্ষে ১-১ গোলে ড্র। ফলে রাউন্ড ষোলতে জায়গা করে নেবে কি না ক্রোয়েশিয়া এমনটি ভাবছিল সকলে। তবে বুধবার স্কটল্যান্ডের বিপক্ষে ৩-১ গোলের বিশাল ব্যবধানে জয় তুলে নিয়ে সরাসরি রাউন্ড ষোলতে জায়গা করে নিয়েছে তারা। ম্যাচটিতে ক্রোয়েশিয়ার হয়ে গোল করেছেন ব্লাসিক (১৭ মিনিট), লুকা মদ্রিচ ( ৬২ মিনিট) ও পারিসিক (৭৭ মিনিট) গোল করেন । অপরদিকে স্কটল্যান্ডের হয়ে ৪২ মিনিটের সময় মেকগ্রেগর গোলটি করেন।

এই গ্রুপে দিনের অপর ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে হারে চেক রিপাবলকি। আর এই হারে তাদের পয়েন্ট চারই থেকে যায়। অপরদিকে ক্রোয়েশিয়া প্রথম জয় তুলে নেয়ায় ফলে তাদের পয়েন্টও চার হয়। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় গ্রুপ রানার্সআপ হয়ে সরাসরি রাউন্ড ষোলতে জায়গা করে নিয়েছে বিশ্বকাপের রানার্সআপরা। এর মাধ্যমে ২০১৬ ইউরো, ২০১৮ বিশ্বকাপ ও ২০২০ সালের ইউরোতে গ্রুপ পর্বের বাঁধা টপকে পরবর্তী রাউন্ডে জায়গা করে নিয়েছে।

স্কটল্যান্ড তিন ম্যাচের মধ্যে দুটিতেই হেরেছে। তারা ইংলিশদের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল। এদিকে এবারের ইউরোর গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার মাধ্যম নিজেদের ইতিহাসে খেলা ১১টি প্রতিযোগিতার সবগুলো থেকে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে স্কটিশরা। ১৯৯৬ সালের পর এবারই প্রথমবারের মতো ইউরোপের শ্রেষ্ঠত্বের মঞ্চে খেলার সুযোগ পেয়েছিল তারা।

রাজনীতি/এমকে

আপনার মতামত লিখুন :