স্পেনে মুজিবনগর দিবস পালন

স্পেন প্রতিনিধি প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২১

স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন করেছে। দিবসটি উপলক্ষে স্থানীয় সময় শনিবার (১৭ এপ্রিল) সকাল ১১টায় দূতাবাসের সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বাংলাদেশ সরকারে নিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদসহ দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী এবং বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ সময় ঐতিহাসিক মুজিবনগর দিবসের বাণী পাঠসহ ঐতিহাসিক মুজিবনগর দিবসের ওপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। সভায় বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

আলোচনা সভায় রাষ্ট্রদূত ঐতিহাসিক মুজিবনগর দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। বক্তব্যের শুরুতেই তিনি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমান, জাতীয় চার নেতার প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি বলেন, জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের মাধ্যমে পাকিস্তানি শাসকগোষ্ঠীর অপশাসনের বিরুদ্ধে যে সংগ্রাম শুরু হয়েছিল, ১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিবনগর সরকার গঠনের মাধ্যমে তা প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে।

তিনি আরও বলেন, মুজিবনগর সরকার গঠনের ফলে বিশ্ব নেতারা সশস্ত্র সংগ্রামরত বাঙালির প্রতি নৈতিক সমর্থন ও সহযোগিতা শুরু করেন। এতে বাংলাদেশের স্বাধীনতার পথ সুগম হয়।

বক্তব্যে রাষ্ট্রদূত আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি স্পেনের বাংলাদেশিকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। পাশাপাশি বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে সবার সহযোগিতা কামনা করেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যের শেষে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে স্পেনের প্রবাসী বাঙালিদের বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহ্বান জানান।

রাজনীতি/সাদেক

আপনার মতামত লিখুন :