হেফাজতের ঢিলেঢালা হরতাল

বিশেষ প্রতিনিধি প্রকাশিত : ২৮ মার্চ ২০২১

রাজধানীতে ঢিলেঢালাভাবে পালিত হচ্ছে হরতাল।  সকাল থেকে সড়কে যান চলাচল অনেকটাই স্বাভাবিক।  তবে কোথাও কোথাও গাড়ির সংখ্যা কম লক্ষ্য করা গেছে।  হরতালের খুব একটা প্রভাব চোখে পড়েনি ঢাকার কোথাও।

হেফাজতে ইসলামের আহ্বানে রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হচ্ছে।  রোববার সকালে রাজধানীতে বিভিন্ন  স্থানে দেখা যায়, গুরুত্বপূর্ণ মোড়গুলোতে ব্যক্তিগত যানবাহনের সংখ্যা কম থাকলেও যান চলাচল স্বাভাবিক।  মোড়ে মোড়ে ব্যাপক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।  হরতাল আহ্বানকারীদের অবস্থান দেখা যায়নি রাজধানীতে।  দুপুর ১২ টা পর্যন্ত ঢাকার কোথাও নাশকতার খবরও পাওয়া যায়নিা।

এর আগে শনিবার ঢাকাসহ সারা দেশে বাস চলাচল স্বাভাবিক রাখার ঘোষণা দেয় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।  ঘোষণা মোতাবেকে সড়কে গাড়ির উপস্থিতি ছিল।  উত্তরা, খিলক্ষেত, কুড়িল বিশ্বরোড, মহাখালী, পল্টন, শাহবাগ, গুলিস্তান, ফার্মগেট ও মিরপুরে যান চলাচল অনেকটাই স্বাভাবিক দেখা যায়।

রাস্তায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি বেশি দেখা গেছে। গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন।

২৬ মার্চ ঢাকার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজের পর মুসল্লিদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীদের ত্রিমুখী সংঘর্ষ হয়।  বিকাল পর্যন্ত চলা এ সংঘর্ষে সাংবাদিক, পুলিশসহ শতাধিক নেতাকর্মী আহত হয়।

এছাড়া চট্টগ্রামের হাটহাজারীতে হেফাজতে ইসলামের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে।  এ ঘটনায় চারজন নিহত ও বহু আহতের দাবি করছে হেফাজত।  এর প্রতিবাদে রোববার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় সংগঠনটি।  এছাড়া শনিবার সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করে হেফাজত।  হরতালে সমর্থন দিয়েছে চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলনসহ বেশ কিছু ইসলামি রাজনৈতিক দল।

রাজনীতি/কাসেম

আপনার মতামত লিখুন :