হোয়াইট হাউজের সামনে বাইডেন সমর্থকদের নাচ-গান

নিজস্ব প্রতিবেদকঃ ভোটগণনা চলছে। আসছে হার-জিতের খবর। আর হোয়াইট হাউজের সামনে ভিড় করেছেন কয়েক’শ মানুষ। গান, নাচ, ব্যানারসহ উৎসব চলছে। তারা বেশির ভাগই বাইডেনের সমর্থক। ট্রাম্পের অনুগামীরাও আছেন, তবে সংখ্যায় কম। আমেরিকার প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউজের সামনে জড়ো হয়ে নাচে-গানে উৎসবে মেতেছেন তারা। বাইডেনের সমর্থকরা বলছেন, এটা হলো ‘গোয়িং অ্যাওয়ে পার্টি’ বা ট্রাম্পের বিদায় অনুষ্ঠান।

তাই মাঝেমধ্যেই চিৎকার করে কেউ বলছেন, ‘উই ওয়ান্ট হিম গন’। ব্যানার লেগে গেছে, ‘রিমুভ ট্রাম্প’। বাইডেন সমর্থকদের বিশ্বাস, তাদের নেতা এ বার প্রেসিডেন্ট হবেন। কিছুদিন আগেই এই জায়গা ছিল ব্ল্যাক লাইভ ম্যাটারস-এর বিক্ষোভকারীদের দখলে। তবে তখন ছিল প্রতিবাদ। এখন আশায় বুক বেঁধে উৎসব। মাঝে মধ্যে ট্রাম্প সমর্থকদের সঙ্গে বাইডেন ভক্তরা যে সামনা-সামনি হননি এমন নয়। তবে এ দিন পরিবেশ শান্ত এবং উৎসবের।

ট্রাম্পের অল্প কিছু সমর্থক আশায় বুক বেঁধে আছেন, তাদের নেতার জয়ের উৎসব করবেন বলে। তাদের আশা, প্রাথমিক ফল যাই হোক না কেন, শেষ পর্যন্ত ট্রাম্পই জিতবেন। তাদের উৎসব পালন দীর্ঘ হবে। পরাজিত প্রার্থীর অনুগামীরা মনে বেদনা নিয়ে সরে যাবেন।
 
৩০ বছর বয়সী গোল্ডিং ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন,‘ট্রাম্প যে দিন জিতেছিলেন, সে দিন মন খারাপ নিয়ে বাড়িতে বসেছিলাম। আজ ঠিক করেছি, যাই হোক মানুষের মাঝখানে থাকব।’ ২৮ বছর বয়সী শাফ্রিটজ বলেছেন,‘আমি তো উৎসব পালন করতে চাই। তাই এসেছি।’

পুলিশও প্রচুর মোতায়েন করা আছে। হোয়াইট হাউসের চারপাশ ঘিরে লাগানো হয়েছে অস্থায়ী নিরাপত্তা বেড়া। নিরাপত্তা কর্মীরা সতর্ক। কোনো ঘটনা ঘটলে দ্রুত মোকাবিলা করার জন্য তৈরি তারা। সূত্র : ডয়চে ভেলে

রাজনীতি/কাসেম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here