কন্ঠশিল্পীর পর গানের সুরে সুনাম কুড়াচ্ছেন এস রুহুল

জিয়াউর রহমান সুমন

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, বিকাল ০৭:১৮


কন্ঠশিল্পী ও সুরকার এস রুহুল। ছবি সংগৃহীত

বর্তমানে সময়ের উদীয়মান ফোক গানের শিল্পী  এস রুহুল। ছোট সময় থেকেই এস রুহুলের গানের প্রতি ছিলো দারুণ নেশা। এক সময় তিনি টাংগাইল হতে লুকিয়ে লুকিয়ে ঢাকা আসতেন বিভিন্ন কন্ঠশিল্পী, সুরকার ও সংগীত পরিচালকদের সাথে দেখা করতে। গভীর রাতে আবার বাড়ী ফিরে যেতেন। তার গানের জগতে আসার পিছনে দাদা নুরুল ইসলাম (ফুরু)র ভুমিকা সবচেয়ে বেশি।

দীর্ঘ সাধনার মধ্য দিয়ে গানে গানে এগিয়ে চলেছেন এই শিল্পী। গান গাওয়ার পাশাপাশি এস রুহল সুরকার হিসেবেও বেশ সাড়া ফেলেছেন।

এস রুহুলের প্রথম একক এলব্যাম বের হয় দেশের সুনামধন্য প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেক হতে।

এলব্যামের নাম ছিলো 'যাইবা যদি যাও'। এই এলব্যামের কয়েকটি গান এর মধ্যে বেশ  জনপ্রিয় হয়েছেন। সাউন্ডটেক এর সাথে এরপর অনেক গানের কাজ চলমান। সুরকার হিসেবে এস রুহুল দেশের জনপ্রিয় অনেক শিল্পীর কাজ করেছেন। তার মধ্যে ফজলুল রহমান বাবু'র কন্ঠে 'বৃদ্ধাশ্রম' গানটি মানুষের কাছে খুবই জনপ্রিয় হয়েছে।

তাছাড়া এস রুহুলের সুরে গান গেয়েছেন  মনির খান,  আগুন, কদ্দুস বয়াতি, রিংকু, নোলক বাবু,  রাজীব শাহ, গামছা পলাশ, বিন্দু কনা,   তানজিনা রুমা, বেলি আফরোজ, ফারুক বাউল, রাজীব, রাশেদ, মুনিয়া মুন, নবাগত শিল্পী মৌসুমী চৌধুরী, যুথি আঁখি,  মানিক গায়েন সহ অনেকেই ।

এস রুহুল এর সুর ও সংগীত আয়োজনে জি সিরিজ হতে রাজীব শাহ্ ও গামছা পলাশের অনেক গুলো গান জনপ্রিয় হয়েছে। এস রুহুলের সুরে নবীন অনেক শিল্পী কন্ঠ দিয়েছেন।

এস রুহুল এর কন্ঠে রিলিজের অপেক্ষায় আছে বেশ কিছু গান। তার মধ্যে দেশের জনপ্রিয় প্রযোজনা প্রতিষ্ঠান ধ্রুব মিউজিক ষ্টেশন হতে আসবে 'নাটাই ঘুড়ি' নামের মিউজিক্যাল ফিল্ম। এ গানের কথা ও সুর করেছেন আবেগী জাকির।

সবার দোয়া নিয়ে এগিয়ে যেতে এস রাহুল। সামনে আরো ভালো কাজ সবার মাঝে উপহার দিতে চান।

এমএসি/আরএইচ

Link copied