করোনা সংকট খুব সহজেই ২০২২ সালের গভীর পর্যন্ত চলবে : ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, বিকাল ০৫:৫২


বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, করোনা মহামারি যে সময়ে শেষ হওয়ার কথা তার চেয়ে আরও এক বছর বেশি সময় লেগে যেতে পারে। কারণ হিসেবে সংস্থাটি বলছে, দরিদ্র দেশগুলো প্রয়োজন অনুযায়ী ভ্যাকসিন পাচ্ছে না। 

 

ডব্লিউএইচওর সিনিয়র নেতা ড. ব্রুস আইলওয়ার্ড বলেছেন, এর অর্থ হলো করোনা সংকট খুব সহজেই ২০২২ সালের গভীর পর্যন্ত চলবে।

বেশিরভাগ দেশেই ৪০ শতাংশ জনগোষ্ঠী টিকার আওতায় চলে এসেছে। তবে আফ্রিকার ৫ শতাংশেরও কম জনগোষ্ঠী টিকার আওতায় এসেছে। যেসব দেশের প্রয়োজন তাদের ইতোমধ্যে এক কোটি ডোজ টিকা দিয়েছে যুক্তরাজ্য। মোট ১০ কোটি ডোজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তারা।

 

ধনী দেশগুলোকে টিকা কেনার লাইন থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানান ড. ব্রুস আইলওয়ার্ড। তিনি মনে করেন এর ফলে ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো কম আয়ের দেশগুলোকে টিকা সরবরাহকে অগ্রাধিকার দিতে পারবে। ধনী দেশগুলোকে নিজেদের টিকার চাহিদা পর্যালোচনা করে তাদের দানের প্রতিশ্রুতি পূরণের তাগিদ দেন।

 

ড. ব্রুস আইলওয়ার্ড বলেন, ‘আমি বলতে পারি আমরা ঠিক রাস্তায় নেই। আমাদের গতি আনার প্রয়োজন না হলে কি হবে তা জানেন? এই মহামারি প্রয়োজনের চেয়েও এক বছর বেশি দেরিতে শেষ হবে।’

 

দাতব্য সংস্থার জোট দ্য পিউপিলস ভ্যাকসিনের প্রকাশিত নতুন প্রতিবেদনে দেখা যাচ্ছে ফার্মাসিউটিক্যাল কোম্পানি এবং ধনী দেশগুলোর প্রতিশ্রুতি দেওয়া সাত ডোজের মধ্যে মাত্র এক ডোজ টিকা এলেই দরিদ্র দেশে পৌঁছাচ্ছে।

এমএসি/আরএইচ

Link copied