গুগল-ফেসবুককে জরিমানা

তথ্যপ্রযুক্তি ডেস্ক

মঙ্গলবার, ১১ জানুয়ারী ২০২২, সকাল ০৪:৪৫


ছবি: সংগৃহীত

টেক জায়ান্ট গুগল ও জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে জরিমানা করেছে ফ্রান্স। অনলাইন ট্র্যাকার প্রত্যাখান প্রক্রিয়া জটিল করায় এই জরিমানা গুণতে হলো প্রতিষ্ঠান দুটিকে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সব মিলিয়ে গুগল ও ফেসবুককে ২১০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৩৭ কোটি ৫৩ লাখ ৪০ হাজার টাকা) জরিমানা করেছে ফ্রান্সের বাজার পর্যবেক্ষক সংস্থা।

ফ্রান্সের ডেটা গোপনীয়তা পর্যবেক্ষক সিএনআইএল’র অভিযোগ, তারা ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখানের প্রক্রিয়া বেশি জটিল করেছে। কুকি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর অনুমতি নেওয়ার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইউ)-এর ডেটা গোপনীয়তা নীতিমালায়। সিএনআইএল’র কাছেও গুরুত্ব পাচ্ছে বিষয়টি।

গুগল-ফেসবুককে জরিমানা করার পাশাপাশি ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখ্যান করার প্রক্রিয়া সহজ করতে বলেছে পর্যবেক্ষক সংস্থাটি। তিন মাসের মধ্যে পর্যবেক্ষকের নির্দেশ মেনে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে বিলম্বের জন্য উভয় প্রতিষ্ঠানকে প্রতিদিন ১ লাখ ইউরো করে জরিমানা করা হবে।

সিএনআইএল’র ডেটা নিরাপত্তার প্রধান কারিন কাইফার বলেন, আপনি যখন কুকি গ্রহণ করবেন, সেটা এক ক্লিকেই হয়ে যায়। প্রত্যাখ্যানের বিষয়টিও এক ক্লিকে হওয়া উচিত।  

প্রসঙ্গত, কুকি হলো ছোট ছোট ডেটা প্যাকেট, যা ওয়েব ব্রাউজারে ডেটা সংরক্ষণ করতে দেয় এবং ব্যবহারকারীদের ‘টার্গেটেড অ্যাড’ দেখানোর জন্য তথ্য সরবরাহ করে। 

এমএসি/আরএইচ

Link copied