জাবির ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ

রাজনীতি ডেস্ক

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, দুপুর ০১:৫২


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ৭ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ 'এ' ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে।

শুক্রবার (২২ অক্টোবর) ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েব সাইট হতে জানা গেছে, ৭ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের 'এ' ইউনিট পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৮ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের 'এ' ইউনিটের বাকি অংশ, ৯ ও ১০ নভেম্বর জীববিজ্ঞান অনুষদের 'ডি' ইউনিট, ১১ নভেম্বর ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজির 'এইচ' ইউনিট এবং ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের 'জি' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৪ নভেম্বর সমাজবিজ্ঞান অনুষদের 'বি' ইউনিট, ১৫ নভেম্বর আইন অনুষদ 'এফ' ইউনিট এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট 'আই' ইউনিট, ১৬ নভেম্বর বিজনেস স্টাডিজ অনুষদ 'ই' ইউনিট এবং নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ 'সি১' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এ ছাড়া ১৮ নভেম্বর কলা ও মানবিক অনুষদের 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি বছর ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এ বছর প্রতিদিন পাঁচটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শেষ দিন ছয়টি শিফটে পরীক্ষা হবে। 

সোমবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়। এ সভায় ভর্তি পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করা হয়। আগামী ৩১ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ সাত হাজার ৯৭৮টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বে ১৬৩ জন পরীক্ষার্থী। 

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফলাফল আবেদনকারীর ফোন নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ju-admission.org)

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied