প্যানডোরা পেপার্স কেলেঙ্কারিতে ইমরান খানের ঘনিষ্ঠরা

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, ৪ অক্টোবর ২০২১, দুপুর ০৩:৩৯


সদ্য ফাঁস হওয়া প্যান্ডোরা পেপারসে এসেছে ৭০০ জনের বেশি পাকিস্তানির নাম, যাদের মধ্যে অনেকেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের মন্ত্রিসভার সদস্য ও তাদের ঘনিষ্ঠ- এমনটাই বলছে পাকিস্তানের পত্রিকা দ্য ডন।

সম্প্রতি করস্বর্গ হিসেবে পরিচিত দেশ-অঞ্চলের কোম্পানিতে বিভিন্ন দেশের প্রভাবশালী ব্যক্তিরা যে অর্থ রেখেছেন, গোপন লেনদেন করেছেন, তার তথ্য ফাঁস হয়েছে, যার নাম দেওয়া হয়েছে ‘প্যান্ডোরা পেপারস’ । বিবিসিসহ কয়েকটি সংবাদমাধ্যম ওইসব কোম্পানির ১ কোটি ১৯ লাখ নথি বিশ্লেষণ করে এসব তথ্য প্রকাশ করেছে।

ফাঁস হওয়া নথি থেকে জানা গেছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের ঘনিষ্ঠ ও গুরুত্বপূর্ণ সদস্যরা গোপনে অফশোর কোম্পানিতে বিনিয়োগ করেছেন। তাদের মধ্যে মন্ত্রিসভার সদস্য, তাদের পরিবারের সদস্য ও প্রধান আর্থিক পৃষ্ঠপোষকেরা আছেন। তবে, ইমরান খান নিজে কোনো অফশোর কোম্পানির মালিক- এমন ইঙ্গিত নথিতে নেই।

প্যান্ডোরা পেপারসে পাকিস্তানের যেসব ব্যক্তির নাম এসেছে, তাদের মধ্যে রয়েছেন দেশটির অর্থমন্ত্রী শওকত তারিন ও তার পরিবারের সদস্যরা , সিনেটর ফয়সাল ওয়াদা, পিএমএল-কিউ নেতা চৌধুরী মনিস এলাহি, পিপিপির শারজিল মেমন, শিল্প ও উৎপাদনমন্ত্রী খোশরো বখতিয়ারের পরিবার, পিটিআই নেতা আবদুল আলিম খান প্রমুখ। রাজনৈতিক নেতা ছাড়াও প্যান্ডোরা পেপারসে নাম এসেছে পাকিস্তানের সামরিক নেতাদেরও ।

দ্য ডন জানিয়েছে, পাকিস্তানের অর্থমন্ত্রী শওকত তারিন ও তার পরিবারের সদস্যরা চারটি অফশোর কোম্পানির মালিক। ইমরান খানের সাবেক অর্থ ও রাজস্ববিষয়ক উপদেষ্টা ওয়াকার মাসুদ খানের ছেলের নামও নথিতে রয়েছে। পাকিস্তানের ক্ষমতাসীন পিটিআই দলের শীর্ষস্থানীয় দাতা আরিফ নকভির নামও প্যান্ডোরা পেপারসে আছে।

এমএসি/আরএইচ

Link copied