প্রশংসিত হচ্ছে ‘সোহোতে মার্ক্স’

বিনোদন প্রতিবেদক

শুক্রবার, ৮ অক্টোবর ২০২১, দুপুর ০১:৩০


মহামারির ধকল কাটিয়ে জমে উঠেছে সাংস্কৃতিক অঙ্গন। বড় পর্দায় মুক্তি পাচ্ছে সিনেমা, থেমে নেই মঞ্চও।

বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে চার দিনব্যাপী পরিবেশিত হচ্ছে নাটকের দল বটতলা ও যাত্রিক যৌথ প্রযোজনা ‘সোহোতে মার্ক্স’।

গত ৬ অক্টোবর সন্ধ্যা ৭টায় নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। প্রথম মঞ্চায়নের পর থেকেই প্রশংসিত হচ্ছে নাটকটি। সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ ইতিবাচক প্রতিক্রিয়া দেখা গেছে।

হাওয়ার্ড জিনের লেখা থেকে অনুবাদ করেছেন জাভেদ হুসেন। নির্দেশনা দিয়েছেন নায়লা আজাদ। সংগীত, আলো, সেট ও দৃশ্য পরিকল্পনাও করেছেন তিনি।

নাটকে ভিন্ন এক কার্ল মার্ক্সের বয়ান তুলে ধরেছেন মার্কিন ইতিহাসবিদ, লেখক ও নাট্যকার হাওয়ার্ড জিন। দুনিয়া বদলে দেওয়া এ ব্যক্তিত্বের মৃত্যুর ১০০ বছরের বেশি সময় পরে হাওয়ার্ড এ নাটক লেখেন, যেখানে মার্ক্স তার নামে প্রচার হওয়া ভুল কথাগুলো শুধরে দিতে আসেন। শুধু তা–ই নয়, তিনি বর্তমান পৃথিবীর সমস্যাগুলো নিয়েও বিশ্লেষণ তুলে ধরেন। মার্ক্সের চোখ দিয়ে বর্তমান পৃথিবীকে দেখান হাওয়ার্ড জিন।

নাটকটিতে অভিনয় করেছেন হ‌ুমায়ূন আজম ও উম্মে হাবিবা। কোরিওগ্রাফি করেছেন নায়লা আজাদ, উম্মে হাবিবা। সংগীত প্রয়োগে ছিলেন ইভা আফরোজ খান। পোশাক পরিকল্পনায় তাহমিনা সুলতানা মৌ। আলোক প্রক্ষেপণে মীর মোহাম্মদ বাদল। দৃশ্য সম্পাদনায় মারুফ রায়হান ও মাহবুব মাসুম। সহকারী মঞ্চ ব্যবস্থাপনা ও দৃশ্য প্রয়োগে নাজিফা তাসনিম খানম তিশা। গ্রাফিক ডিজাইন ইমরান হোসেন, মাহবুব মাসুম ও শাহনেওয়াজ ইফতি। প্রচারচিত্র নির্মাণে মাহবুব মাসুম ও শাহনেওয়াজ ইফতি এবং মঞ্চ ব্যবস্থাপনায় বাপ্পি আমিন।

শুক্রবার (৮ আগস্ট) তৃতীয় দিনের মতো মঞ্চে আসছে নাটকটি। বিকেল ৫টা ও সন্ধ্যা সাড়ে ৭টায় নাটকটির দুটি মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। আগামী ৯ অক্টোবর একই সময়ে দুটি মঞ্চায়বের মধ্যদিয়ে থামবে চারদিনব্যাপী এ প্রদর্শনী।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied