বিশ্বজুড়ে হঠাৎ ফেসবুক-হোয়াটসঅ্যাপ বিপর্যয়

রাজনীতি ডেস্ক

মঙ্গলবার, ৫ অক্টোবর ২০২১, দুপুর ১০:২৮


হঠাৎ করেই বিশ্বজুড়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক-হোয়াটঅ্যাপস ও ইনস্টাগ্রামে ঢুকতে পারছেন না ব্যবহারকারীরা।

অনলাইন প্ল্যাটফর্ম পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ডাউন ডিটেক্টরের তথ্য অনুযায়ী, সোমবার রাত ১০টা পর্যন্ত বিশ্বজুড়ে ফেসবুকে ঢুকতে না পারার সমস্যার কথা জানিয়েছেন প্রায় ১ লাখ ২৬ হাজার ব্যবহারকারী। ইনস্টাগ্রামে ঢুকতে না পারার কথা জানিয়েছেন প্রায় ৫৩ হাজার ব্যবহারকারী। একই সময়ে হোয়াটসঅ্যাপে ঢুকতে না পারার কথা জানিয়েছেন প্রায় ১৯ হাজার ব্যবহারকারী।

সোমবার রাত ১০টা ২২ মিনিটে ফেসবুকের টুইটারের অ্যাকাউন্টেও নিজেদের সেবা ব্যবহারে অসুবিধার কথা স্বীকার করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুকের টুইটে বলা হয়েছে, ‘আমরা জানতে পেরেছি অনেকেই আমাদের পরিষেবাগুলো ব্যবহার করতে পারছেন না। আমরা যত দ্রুত সম্ভব সবকিছু স্বাভাবিক করার চেষ্টা করছি। একই সঙ্গে এই অসুবিধার জন্য ক্ষমা চাইছি।’

এর আগে ৮ জুন বিবিসি, সিএনএন, নিউ ইয়র্ক টাইমস, ব্লুমবার্গ, দ্য গার্ডিয়ান, দ্য ফিন্যান্সিয়াল টাইমসের মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর ওয়েবসাইট বিপর্যয়ের মুখে পড়ে।

এর মধ্যে বিবিসি, সিএনএন কিছু সময় বন্ধের পর চালু হলেও বাকিগুলোতে অচলাবস্থা দেখা যায়। অকার্যকর হয়ে যায় এসব প্রতিষ্ঠানের মোবাইল অ্যাপও।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানিয়েছিল, ফাস্টলি নামের একটি ক্লাউড নেটওয়ার্কিং কোম্পানিতে প্রযুক্তিগত জটিলতায় এ সমস্যা দেখা দেয়।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied