ব্রাজিলের জয়রথ অবশেষে থামাল কলম্বিয়া

ক্রীড়া প্রতিবেদক

সোমবার, ১১ অক্টোবর ২০২১, দুপুর ১১:১৮


বিশ্বকাপ বাছাইয়ে রীতিমতো উড়ছিল ব্রাজিল। যে দলই তাদের সামনে পড়েছে, চোখেমুখে অন্ধকার দেখেছে। সেলেসাওদের জয়রথ অবশেষে থামাল কলম্বিয়া।

 

কলম্বিয়ার বারাংকিইয়ায় রবিবার রাতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। এতে টানা ৯ জয়ের পর অবশেষে পয়েন্ট ভাগাভাগি করেছে তিতের দল।

ম্যাচ শুরু হতেই ব্রাজিলের রক্ষণ ভেঙে বিপদসীমায় ঢুকে পড়েন হুয়ান কুইনতেরো। ডি-বক্সের বাইরে থেকে তার সোজাসুজি শট ঠেকাতে অবশ্য সমস্যা হয়নি গোলরক্ষক আলিসনের। দুই মিনিট পর আবারও ভীতি ছড়ান কুইনতেরো; তবে তার বাড়ানো উঁচু বলে হেড লক্ষ্যের ধারেকাছে রাখতে পারেনেনি ইয়েরি মিনা। ১৪ মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগেই এগিয়ে যেতে পারত ব্রাজিল। তবে নেইমারের দারুণ রক্ষণচেরা পাস পেয়ে লুকাস পাকেতার নেওয়া শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। ২০তম মিনিটে আবারও কলম্বিয়ার আক্রমণ, দারুণ ট্যাকলে তা ভেস্তে দেন ব্রাজিল অধিনায়ক মার্কিনিয়োস। 

 

বিরতির পর খেলার গতি কমে আসে, আক্রমণেও ছিল না ধার। ফলে তেমন সুযোগও মিলছিল না।

 

৬৪তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে মাতেউস উরিবের বুলেট গতির শট লাফিয়ে এক হাত দিয়ে ক্রসবারের ওপর দিয়ে পাঠান আলিসন। পাঁচ মিনিট পর আরও দূর থেকে চেষ্টা চালান কিনতেরো। এবার ঝাঁপিয়ে ব্রাজিলকে বাঁচান লিভারপুল গোলরক্ষক আলিসন।

 

অধিকাংশ সময় ছন্নছাড়া ফুটবল খেলা ব্রাজিল দ্বিতীয়ার্ধে প্রথম সুযোগ পায় ৭৬তম মিনিটে। তিন দিন আগে ভেনেজুয়েলার বিপক্ষে অভিষেকে আলো ছড়ানো রাফিনিয়ার দূর থেকে নেওয়া জোরালো শট ঝাঁপিয়ে ফেরান গোলরক্ষক দাভিদ অসপিনা।

 

৮ মিনিট পর ব্রাজিলের আরেকটি অতর্কিত হামলা। এবার ডান দিক থেকে রাফিনিয়ার ছয় গজ বক্সের মুখে বাড়ানো ক্রসে আন্তোনির পা বাড়িয়ে নেওয়া শট দারুণ নৈপুণ্যে রুখে দেন অসপিনা। বাকি সময়ে চলে আক্রমণ-পাল্টা আক্রমণ; তবে আর কোনো সুযোগ মেলেনি।

 

১০ ম্যাচ খেলে ৯ জয় ও এক ড্রয়ে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। এক ম্যাচ বেশি খেলা কলম্বিয়া ১৫ পয়েন্ট নিয়ে আছে ৫ নম্বরে।  

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied