ভারতের সঙ্গে অবিশ্বাস্য ড্র করে বসলেন নিউজিল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, বিকাল ০৫:৩৯


ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটর সকল সৌন্দর্য, সকল উত্তেজনা যেন একসাথে নেমে এসেছিল কানপুর টেস্টের শেষ দিনে। ভেঙেচুরে খানখান হওয়া ভয়ংকর ঘূর্ণি উইকেটে নিউজিল্যান্ডের পক্ষে ম্যাচ জেতা প্রায় অসম্ভব ছিল। ড্র করাটা ছিল আরও কঠিন। কিন্তু সেই অবিশ্বাস্য কাজটাই করে দেখাল নিউজিল্যান্ড। শেষ উইকেট জুটিতে ভারতের বাঘা বাঘা বোলারদের বিপক্ষে দুর্দান্ত লড়াই করলেন আজাজ প্যাটেল আর রাচিন রবীন্দ্র। শেষ ওভারে রবীন্দ্র জাদেজা এসেও এই জুটি ভাঙতে পারেননি। ফলাফল- ম্যাচ ড্র।

কানপুর টেস্ট জয়ের জন্য কিউদের সামনে ২৮৪ রানের টার্গেট দেয় ভারত। গতকাল শেষ বিকেলে ১ উইকেটে ৪ রান তুলে কিউইরা দিন শেষ করেছিল। আম্পায়ারের ভুল সিদ্ধান্তে আউট হয়েছিলেন উইল ইয়ং। আজ সকাল থেকেই ভয়ংকর হয়ে ওঠেন ভারতের দুই স্পিনার রবীন্দ্র জাদেজা আর রবিচন্দ্রন অশ্বিন। পঞ্চম দিনের ভাঙাচোরা উইকেটে দুজনে রীতিমতো ঘূর্ণিঝড় তোলেন।  টম ল্যাথাম ছাড়া আর কেউ ফিফটি করতে পারেননি।

কিউই ওপেনার একপ্রান্ত আগলে রেখে ১৪৬ বলে ৩ বাউন্ডারিতে ৫২ রান করে অশ্বিনের বলে আউট হন। তিন নম্বরে নেমে উইলিয়াম সমারভেইলি ১১০ বল খেলে দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান করেন। অধিনায়ক কেন উইলিয়ামসন (২৪) আজও নিজেকে খুঁজে পাননি। ৮ নম্বরে নেমে অবিশ্বাস্য এক লড়াই শুরু করেন স্পিন অল-রাউন্ডার রাচিন রবীন্দ্র। দিনের তখনও ৮.৪ ওভারের মতো বাকি। পরপর আউট হয়ে যান কাইল জেমিসন আর টিম সাউদি।

এমন মুহূর্তে শেষ ব্যাটার আজাজ প্যাটেলকে নিয়ে দিনের বাকি ৫২ বল কাটিয়ে দেন রবীন্দ্র । এই দুজনকে আউট করতে আঁটোসাটো ফিল্ডিং সাজায় ভারত। কিন্তু লাভ হয়নি। ৯১ বল খেলে ১৮* রানে অপরাজিত থাকেন রবীন্দ্র। আর আজাজ ২৩ বল খেলে করেন অপরাজিত ২* রান। ৯ উইকেটে ১৬৫ রান তোলে নিউজিল্যান্ড। আম্পায়ার আলো মেপে ঘোষণা করেন, আর খেলা চালিয়ে যাওয়া সম্ভব নয়। অতএব, ম্যাচ ড্র। অভিষেক টেস্টে প্রথম ইনিংসে সেঞ্চুরি আর দ্বিতীয় ইনিংসে ফিফটি করে ম্যাচসেরা ভারতের শ্রেয়স আয়ার।

এমএসি/আরএইচ

Link copied